পুঁজিবাজার কোন মৌসুমি ফলের ব্যবসা নয়

Pathok_2পুঁজিবাজার একটি বিনিয়োগের স্থান। এটি কোন মৌসুমি ফলের ব্যবসা নয়। তাই সময় নিয়ে ধৈর্যের সাথে বিনিয়োগ করুন। বিগত ৬ বছর বাজার নিম্নগামী ছিল। আমার বা আপনার কোন বিশ্লেষণ এই ৬ বছরে বাজারকে ঊর্ধ্বগামী করতে পারেনি। দীর্ঘ ৬ বছর পর বাজার আবার ঊর্ধ্বগামী হয়েছে। তাই আপনার হাজার বিশ্লেষণেও বাজারে ধ্বস আসার কোন সম্ভাবনা নেই। মনের সঙ্কীর্ণতা গুলো দূর করে ফেলতে হবে সেই সাথে সতর্ক থাকতে হবে।

বাজার যখন নিম্নগামি থাকে তখন একটি দীর্ঘ সময় নিয়েই নিম্নগামী থাকে, ঠিক তেমনি বাজার যখন ঊর্ধ্বগামী প্রবণতা ফিরে পায় তখনও একটি দীর্ঘ সময় নিয়েই ঊর্ধ্বগামী থাকে।

বাজার ঊর্ধ্বগামী মানে এই নয় যে বাজারে মূল্য সংশোধন হবে না। অবশ্যই হবে। যেমন, ধরেন বিগত ৬ বছর পুজিবাজার নিম্নগামী ছিল। তাই বলে কি ইনডেক্স মাঝে মাঝে বাড়েনি ? বেড়েছে। লক্ষ্য করলেই দেখতে পাবেন প্রতি বছরই মাঝে মাঝে বাজার ঊর্ধ্বগামী ছিল। কিন্তু আলোচ্য বিগত ৬ বছরে ইনডেক্স যদি একটি নিদিষ্ট সময়ে ৩০০ বাড়ত তাহলে তার পরপরই ৬০০ পড়তো। ঠিক তেমনি বর্তমানে ৬০০ ইনডেক্স বাড়লে দেখা যাবে ১০০ ইনডেক্সের মূল্য সংশোধন হবে।

☛মনের সঙ্কীর্ণতা গুলো দূর করে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ করুন। ২ বছর পর বুজতে পারবেন আপনার বিনিয়োগ কতটা যথার্থ ছিল। তবে অবশ্যই ভালো মৌল ভিত্তিক শেয়ারে বিনিয়োগ করতে হবে। জাঙ্ক শেয়ার গুলো থেকে দূরে থাকতে হবে।

তানভীর আহমেদ

শেয়ার বিনিয়োগকারী

উত্তরা,ঢাকা-১২৩০

আপনার মন্তব্য

*

*

Top