জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় নিজস্ব সম্পদ বিনিয়োগ

abul-mal20160918132414শেয়ারবাজার ডেস্ক: জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় যে পরিমাণ তহবিল দেওয়া হচ্ছে এই খাতে তার থেকে বেশি নিজস্ব সম্পদ বিনিয়োগ করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, আমরা সবাই জানি যে, বিশ্বব্যাপী জলবায়ুর যে পরিবর্তন হচ্ছে তাতে আমরাই সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছি। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী ধনীদেশগুলো দরিদ্র্যদেশগুলোর জন্য সেভাবে অর্থ দিচ্ছে না। ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলো তাদের নিজস্ব সম্পদ দিয়ে এই ঝুঁকি মোকাবেলায় কাজ করছে।

রবিবার রাজধানীর একটি হোটেলে অর্থমন্ত্রণালয় আয়োজিত ‘ইনক্লুসিভ বিল্ডিং এন্ড ফাইন্যান্সিং ফর ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স’ (আইবিএফসিআর) প্রকল্পের ওপর আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আরো বক্তব্য দেন ইউএনডিপির আবাসিক সমন্বয়কারী রবার্ট ডি. ওয়াটকিনস, অর্থবিভাগের সচিব মাহবুব আহমেদ প্রমুখ।

কর্মশালায় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় নিজস্ব তহবিলের মাধ্যমে সক্ষমতা বাড়ানোর চেষ্টা করছে। আজ থেকে দুইশ বছর আগেও কেউ জলবায়ু নিয়ে ভাবতো না। কিন্তু এখন এটি সারা বিশ্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। বর্তমান টেকসই উন্নয়ন অভীষ্ট’র (এসডিজি) লক্ষ্যগুলো পরিবেশের সাথে সম্পর্কিত। তাই জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবেলাকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় সমন্বিত উদ্যোগের তাগিদ দেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রবার্ট ডি. ওয়াটকিনস।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top