আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ ফেব্রুয়ারী ২০১৭, শনিবার |

kidarkar

স্টক এক্সচেঞ্জের পর্ষদে নতুন কারা আসছেন, দেখে নিন

dse-cse-new-logoশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় স্টক এক্সচেঞ্জের পর্ষদে স্বতন্ত্র পরিচালকদের মেয়াদ এ মাসের মাঝামাঝিতে শেষ হচ্ছে। এসময়ের মধ্যেই ৭জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ অনুমোদনের জন্য উভয় স্টক এক্সচেঞ্জ ১৪ জনের নাম প্রস্তাব করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছে।

এর মধ্যে বিএসইসির কাছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বর্তমান পর্ষদের ৭জন সহ নতুন ৬ জনের নাম প্রস্তাব করেছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই) একই প্রস্তাব করেছে।

উল্লেখ্য, আগামী ১২ ফেব্রুয়ারি ডিএসই’র স্বতন্ত্র পরিচালকদের মেয়াদ শেষ হচ্ছে। এছাড়া সিএসই’র স্বতন্ত্র পরিচালকদের মেয়াদ শেষ হবে ১৩ ফেব্রুয়ারি।

ডিএসই জানায়, স্বতন্ত্র পরিচালকের জন্য নতুন যাদের নাম প্রস্তাব করেছে তারা হলেন: ড. জামাল উদ্দীন আহমেদ, এফসিএ; অধ্যাপক ড. মোহাম্মদ মূসা; সাবেক সচিব মাইকেল শিপার; সাবেক সচিব আবু আলম মো: শহিদ খান; আইটি বিশেষজ্ঞ ইএম পান্নাহ এবং আনিসুর রহমান, এফসিএ।

এছাড়া বর্তমান পর্ষদে থাকা বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া (চেয়ারম্যান), মোনায়ারা হাকিম আলী, রুহুল আমিন, প্রফেসর ড. আবুল হাশেম, ওয়ালিউল ইসলাম, প্রফেসর ড. এম কায়কোবাদ এবং বিগ্রেডিয়ার জেনারেল মো: মুজিবুর রহমানের নামও প্রস্তাব করা হয়েছে।

এদিকে সিএসই জানায়, স্বতন্ত্র পরিচালকের জন্য নতুন যাদের নাম প্রস্তাব করেছে তারা হলেন: দৈনিক পূর্বকোণের সম্পাদক জসিম চৌধুরী; দৈনিক আজাদীর সম্পাদক আব্দুল মালেক; এশিয়ান গ্রুপের চেয়ারম্যান মো: সোলাইমান, এসিএ; আব্দুস সালাম; মেজর জেনারেল(অবসর) শামিম চৌধুরী এবং আবু তৈয়ব।

এছাড়া বর্তমান পর্ষদে থাকা চেয়ারম্যান আবদুল মজিদ; প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ, ড. মোহাম্মদ আইয়ুব ইসলাম, ড. মঈনুল ইসলাম মাহমুদ, শওকত হোসেন এবং নাসির উদ্দিন চৌধুরীর নাম প্রস্তাব করা হয়েছে।

তবে বর্তমান স্বধীন পরিচালক মো. শফিউল ইসলাম নতুন মেয়াদে কোম্পানিটির স্বাধীন পরিচালক পদের জন্য আগ্রহী না।

এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, প্রথমে উভয় স্টক এক্সচেঞ্জ একটি পদের বিপরীতে একজনের নামই প্রস্তাব করেছিল। তবে কমিশন থেকে নির্দেশ দেওয়া হয়েছে একটি পদের বিপরীতে একাধিক নাম প্রস্তাব করতে হবে। সে হিসেবে তারা একটি পদের বিপরীতে দুই  জনের নাম প্রস্তাব করেছে।

তিনি আরো বলেন, এদের মধ্য থেকে ৭ জনকে আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাওয়া কমিশন সভায় স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের অনুমোদন দেওয়া হবে।

প্রসঙ্গত ২০১৩ সালের ২৬ সেপ্টেম্বর বিএসইসির ৪৯৪তম সভায় ডিমিউচ্যুয়ালাইজেশন স্কীমের অনুমোদন দেয়া হয়। স্কীমে বলা হয়, স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা হচ্ছে ১৩ জন। এর মধ্যে ৭ জন হবেন স্বাধীন পরিচালক, ৪ জন নির্বাচিত শেয়ারহোল্ডার, একজন স্ট্র্যাটেজি পার্টনার ও একজন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। এক্সচেঞ্জদ্বয়ের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ সংখ্যাগরিষ্ঠ সদস্য স্বতন্ত্র পরিচালক নিযুক্ত হবেন। স্কীমের নিয়মানুযায়ী ফিট অ্যান্ড প্রোপার ক্রাইটেরিয়ার ভিত্তিতে স্বতন্ত্র পরিচালক নিযুক্ত হবেন। পরিচালক, স্বতন্ত্র পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা প্রত্যেকের মেয়াদ হবে তিন বছর।

ডিমিউচ্যুয়ালাইজড আইন অনুযায়ী ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালক নির্বাচন করে বিএসইসি। সে হিসেবে এই ফেব্রুয়ারিতেই স্বতন্ত্র পরিচালকদের মেয়াদ শেষ হচ্ছে।

এ ব্যাপারে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এ.কে.এম মাজেদুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, আগামী ১২ ফেব্রুয়ারি স্টক এক্সচেঞ্জে বিদ্যমান স্বতন্ত্র পরিচালকদের মেয়াদ শেষ হচ্ছে। যেহেতু আইনে বর্তমান স্বতন্ত্র পরিচালকদের পুনরায় নির্বাচিত হওয়ার ক্ষেত্রে কোনো বাঁধা নেই তাই ফিট অ্যান্ড প্রোপার ক্রাইটেরিয়ার ভিত্তিতে আমরা আগ্রহী ১৪ জনের তালিকা বিএসইসিতে জমা দিয়েছি। এর মধ্য থেকে বিএসইসি ৭ জন পরবর্তী মেয়াদের জন্য স্বতন্ত্র পরিচালক নির্বাচিত করবেন।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.