খুব সহসাই বাজার স্বাভাবিক আচরণে ফিরে আসবে

Pathok_2

আমাদের পুঁজিবাজারে বিনিয়োগকারী কম মৌসুমি ফলের ব্যবসায়ী বেশি। বাজারের অধিকাংশ বিনিয়োগকারীর আচরণ, তাদের কথা বার্তা, তাদের ব্যবসায়ীক দৃষ্টিভঙ্গি পুরোপুরি মৌসুমি ফলের ব্যবসায়ীদের মতন। আমাদের বাজারে বিনিয়োগকারীর খুব অভাব। শুধু ব্যক্তি পর্যায়ে নয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আচরণও মৌসুমি ফলের ব্যবসায়ীদের মতন।

বাজারের ইনডেক্স সংশোধন একটি নিয়মিত বিষয়। ইনডেক্সয়ের যেমন বাড়াটা স্বাভাবিক তার সংশোধনটাও স্বাভাবিক প্রক্রিয়া। ঠিক যেই ভাবে ইনডেক্স যত দ্রুত বাড়ে তার সংশোধনটাও তত দ্রুত হয়। গত বছর মে মাসের ২ তারিখ ইনডেক্স ছিল ৪১৪৬। সেই থেকে শুরু, বাজার piling করতে করতে ৫০০০ পর্যন্ত যায়। ৫০০০ ইনডেক্স পর্যন্ত বাজারের piling খুব ভালো ভাবেই হয়েছে। তাই ঐ পর্যন্ত বাজারের ভিত্তি খুব শক্ত। কিন্তু ৫০০০ ইনডেক্সের পর বাজারের piling খুব ভালো ভাবে করতে পারেনি। যার অন্যতম কারন ছিল ব্যাংক শেয়ারের অস্বাভাবিক দাম বৃদ্ধি। মাত্র ১২ কার্যদিবসে ইসলামিক ব্যাংকের শেয়ার দর ৬৮% মূল্য বৃদ্ধি পায়। যা বাজারের জন্য কখনই ভালো ছিল না। শুধু ইসলামিক ব্যাংক কেন কোন ব্যাংক শেয়ারের মূল্যই এই ভাবে বৃদ্ধি পাওয়া ভালো নয় কারন ব্যাংক গুলো হচ্ছে ইনডেক্স mover. ব্যাংকের শেয়ার মূল্য বৃদ্ধি সবাই কামনা করে তাই বলে অস্বাভাবিক মূল্য বৃদ্ধি কেউ কামনা করেনা।

বাজারে যখন ইনডেক্স সংশোধন হয় তখন বিভিন্ন লোক বিভিন্ন কারন খুঁজে বেড়ায়। এই বারও এর কোন ব্যতিক্রম হয়নি। তারা যে কারন গুলো খুঁজে পেয়েছেঃ-
⇨ বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি
⇨ বাংলাদেশ ব্যাংকের গভর্নরের ভাষণ
⇨ NBFI কোম্পানি গুলোর কল মানি সংক্রান্ত নুতন নীতিমালা
⇨ বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষণ জোরদার করা ………… ইত্যাদি
আসলে বাজার পরার জন্য এই কারন গুলো এটাও সঠিক নয়। সব গুলো বানোয়াট এবং বিভ্রান্তি মূলক কারন বা যুক্তি। বাজার সংশোধন হওয়ার কারন একটিই, আর তা হচ্ছে piling অর্থাৎ বাজারের ভিত্তি শক্ত না করেই ইনডেক্স বেড়ে যাওয়া। আর সে জন্যই বাজার piling শক্ত করার জন্য নিচে নেমে এসেছে।

বাজার ৫০০০ ইনডেক্সের পর তেমন কোন piling ছাড়াই ৫৭৩৯ পয়েন্ট উঠে গিয়েছিল তাই তার সংশোধনটাও খুব স্বাভাবিক। বাজারের ইনডেক্স সংশোধনের প্রায় শেষ পর্যায়ে রয়েছে। খুব সহসাই বাজার স্বাভাবিক আচরণে ফিরে আসবে ইনশাআল্লাহ।

তানভীর আহমেদ

শেয়ার বিনিয়োগকারী

উত্তরা,ঢাকা-১২৩০

আপনার মন্তব্য

৮ Comments

  1. Foyezur Rahaman said:

    বাজারে ডেকে এনে বাজার ফুলিয়ে পরে সতর্কতার বাণী শুনিয়ে কারেকশনের নাম করে মূলধন ধ্বংস বিনিয়োগকারীরিা আর কতবার ধ্বংস হবে৤

  2. jewel Rana said:

    নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন,খুব সহসাই বাজার স্বাভাবিক আচরণে ফিরে আসবে ইনশাআল্লাহ।

  3. m a hossain said:

    ভাই আপনার ধারনা সঠিক যেন সঠিক হয়

  4. আরমান said:

    নির্দিষ্ট এক শ্রেনীর মানুষই বাজার থেকে উপকৃত হচ্ছে যারা বাজারকে ফুলিয়ে আকাশচুম্বি করে মুনাফা তুলে নিয়ে নিজেরা্ই বাজার থেকে চটকে পড়ে আর সাধারণ বিনিয়োগ কারীরা বচর বচর ধরে বাজারে আটকে থাকে।

  5. Engr.Ahsan Habib Chowdhury said:

    I would like to except your valuable explanation & expection.We live on hope.

  6. Rabiul said:

    The Market correction is just for Gamblers to facilitate them to buy a bunch of share with low market price. We are helpless investors can only observe the loss of our precious money due to those notorious persons. Only those culprits knows where the index will stop or to rising up. Our share market is not for normal investors but for some henious persons who survive by stealing others assets through this market.

*

*

Top