এবারও কি উত্তর না দিয়ে হেরে যাবেন ট্রাম্প?

downloadশেয়ারবাজার ডেস্ক: ‘আপনি কি ২৪ ঘণ্টা জল-খাবার ছাড়া কাটিয়েছেন? শরণার্থী আর সিরীয় শিশুদের কথা একটু ভেবে দেখুন।’ পৃথিবীর সব থেকে শক্তিশালী, ক্ষমতাশালী দেশের প্রেসিডেন্টের কাছে এই প্রশ্নটাই ছুড়ে দিয়েছে সাত বছরের সিরীয় মেয়ে বানা আলাবেদ।

ছোট্ট এই মেয়েটির টুইট বিপুল সাড়া ফেলে দিয়েছে বিশ্বে। সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত শহর আলেপ্পোতে থাকে ছোট্ট মেয়ে আলাবেদ। মার্কিন মুলুকে শরণার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেই নিষেধাজ্ঞার পরেই বানা ভিডিও টুইট করে সেই বার্তা পাঠিয়েছে। নিজে টুইটার ব্যবহার করতে না পারলেও মায়ের অ্যাকাউন্টের সাহায্য নিয়েছে সে। সরাসরি প্রশ্ন বাণ ছুড়ে দিয়েছে ট্রাম্পকে। মসনদে বসেই ট্রাম্প কঠোর হয়েছেন।

শরণার্থীদের সামনে দরজা বন্ধ করে দিয়েছেন তিনি। সন্ত্রাসবাদীদের ঠেকাতে সাতটি মুসলিম প্রধান দেশের নাগরকিদের মার্কিন যুক্তরাষ্ট্রে ঢোকার উপরে নিষেধাজ্ঞা চাপিয়ে দেওয়া হয়েছে। শরণার্থীদের আর আশ্রয় দেওয়া যাবে না। তাহলে বানা আলবেদদের কী হবে? সিরিয়ায় তারা কি মৃত্যুর ঘণ্টাধ্বনি শুনবে?

সেই প্রশ্নই তুলেছে ছোট্ট মেয়েটি। এবারই যে প্রথম টুইট করেছে আলাবেদ, এমনটা নয়। আগেও প্রশ্ন করেছিল সে। ট্রাম্পকে সেই সময়ে প্রশ্ন করেছিল, ‘আমি কি সন্ত্রাসবাদী?’ সেই প্রশ্নের জবাব দেননি ট্রাম্প। এ বারও কি মার্কিন প্রেসিডেন্ট উত্তর দেবেন? বানা আলাবেদ উত্তরের অপেক্ষায়।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মন্তব্য

*

*

Top