আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ফেব্রুয়ারী ২০১৭, মঙ্গলবার |

kidarkar

চলছে প্যাসিফিক ডেনিমসের চমক

pacific denimশেয়ারবাজার রিপোর্ট: লেনদেন শুরুর প্রথম দিনে পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া বস্ত্র খাতের কোম্পানি প্যাসিফিক ডেনিমসের শেয়ার দর ১৮৪ শতাংশ বেড়েছে। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠিানিকভাবে শুরু হয় এ কোম্পানির লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণে দেখা গেছে, লেনদেনের প্রথম ঘন্টায় ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) প্যাসিফিক ডেনিমসের শেয়ার দর ৩২ টাকায় ওপেন হলেও সর্বচ্চো লেনদেনটি হয় ৩৫ টাকায়। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার দর ২৫.১০ টাকা থেকে ৩৫ টাকা পর্যন্ত ওঠানামা করে। এ সময় কোম্পানির ১ কোটি ৩৯ লাখ ৮ হাজার ৮২৯টি শেয়ার মোট ১৮ হাজার ৯৮ বার হাত বদল হয়। যা টাকার অংকে লেনদেন হয় ৩৮ কোটি ৫৪ লাখ ৫৩ হাজার টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) প্যাসিফিক ডেনিমসের ২৫ লাখ ৪৮ হাজার ৪৩৩টি শেয়ার মোট ৫ হাজার ১১৯ বার হাত বদল হয়। যার বাজার দর ৭ কোটি ৫ লাখ ২৮ হাজার টাকা। এ সময় কোম্পানির শেয়ার দর ২৫ টাকা থেকে ২৯.৪০ টাকা পর্যন্ত ওঠানামা করে।

আজ ‘এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করা প্যাসিফিক ডেনিমস লিমিটেডের ট্রেডিং কোড-PDL এবং ডিএসইতে কোম্পানি কোড-17473। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোম্পানিটির স্ক্রিপ আইডি ১২০৬১। স্ক্রিপ কোড “PDL”।

প্যাসিফিক ডেনিমসের আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার সিডিবিএলের মাধ্যমে গত ৩১ জানুয়ারি বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে। ইতিমধ্যে বিও হিসাবে শেয়ার পাঠানোর রিপোর্ট জমাও দেয়া হয়েছে। আর গত ২৪ জানুয়ারি প্যাসিফিক ডেনিমস লিমিটেডকে তালিকাভুক্তির অনুমোদন দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

প্রসঙ্গত, গত ১০ জানুয়ারি কোম্পানিটির আইপিওর লটারি ড্র অনুষ্ঠিত হয়। এর আগে ১১ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির আইপিও আবেদন গ্রহণ করা হয়। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৮২তম সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়।

আইপিওর মাধ্যমে প্যাসিফিক ডেনিমস পুঁজিবাজার থেকে ৭৫ কোটি টাকা তুলেছে। কোম্পানিটি অভিহিত মূল্যে ১০ টাকা দরে ৭ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, ব্যবসা সম্প্রসারণ (পূর্ত নির্মাণ ও যন্ত্রপাতি ক্রয়), ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ বাবদ এই টাকা ব্যয় করা হবে। আর্থিক প্রতিবেদন অনুযায়ী,৩১ ডিসেম্বর, ২০১৫ শেষ হওয়া হিসাববছরে প্যাসিফিক ডেনিমসের শেয়ার প্রতি আয় ২ টাকা ৬৩ পয়সা; আর শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ২২ টাকা ৫৯ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে এএফসি ক্যাপিটাল লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.