আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ ফেব্রুয়ারী ২০১৭, বুধবার |

kidarkar

চিকিৎসায় প্রতারণা রোধে আসছে আইন

doctorশেয়ারবাজার ডেস্ক: চিকিৎসা পেতে প্রতারণার শিকার হচ্ছে সাধারণ মানুষ। এই প্রতারণা রোধে আসছে ‘ চিকিৎসা সেবা আইন’।বৃস্পতিবার জাতীয় সংসদে আবদুল লতিফের প্রশ্নের জবাবে এ কথা জানান স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, চিকিৎসা সেবা আইন, ২০১৬ এর খসড়া প্রনয়ণ করা হয়েছে। খসড়ার উপর সব স্টেকহোল্ডারদের মতামত গ্রহনের জন্য মন্ত্রণালয়ের অয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। উক্ত আইনে ব্যক্তি মালিকানাধীন/বেসরকারি হাসপাতাল/ক্লিনিক/ডায়াগনস্টিক সেন্টারে সুচিকিৎসা, সেবার মান নিশ্চিত করণ এবং এ আইন অমান্যের কারণে দন্ডের বিধান সংযোজন করার প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রী বলেন, বর্তমানে দেশের সকল ব্যক্তি মালিকানাধীন/বেসরকারি হাসপাতাল/ ক্লিনিক/ডায়াগন্টিক সেন্টার সমূহ the madical practice s private clinics s laboratorion regulation 9 (ordinance), 1982 অনুযায়ী পরিচালিত হয়।

মন্ত্রী জানান, দেশের সকল বেসরকারি ডায়াগনষ্টিক সেন্টারগুলোতে মান সম্মত পরীক্ষা-নিরীক্ষন এবং সেবার মান নিশ্চিত করণের লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) এবং সিভিল সার্জনগণের অধীনে পরিদর্শন টিম বিদ্যমান আছে। টিমের সদস্যগুণ নিযমিত ভাবে দেশের সকল বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান পরিদর্শন করে থাকে। এর পাশাপাশি র‌্যাব, পুলিশ ও জেলা প্রশাসকের সহায়তায় নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.