আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ ফেব্রুয়ারী ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

ভারতের বিপক্ষে ‘ঐতিহাসিক’ টেস্টে প্রথমেই বাংলাদেশের চমক

photo-1486621239শেয়ারবাজার ডেস্ক: টসে হেরে ভারতের বিপক্ষে ফিল্ডিং করছে বাংলাদেশ। ২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর এই প্রথম ভারতের মাটিতে সাদা পোশাকে নেমেছে টাইগাররা। ১৬ বছর পর ভারতের বিপক্ষে ‘ঐতিহাসিক’ টেস্টের প্রথম ওভারেই উইকেটের দেখা পায় বাংলাদেশ। প্রথম ওভারেই লোকেশ রাহুলকে ফিরিয়ে দিয়ে ভারতকে বেশ জোরেশোরেই একটা ধাক্কা দিয়েছিলেন তাসকিন আহমেদ। তবে এরপর মুরালি বিজয় ও চেতেশ্বর পূজারার ভালো জুটিতে খেলায় ফিরেছে ভারত।

প্রথম সেশন শেষে ভারত ২৭ ওভার শেষে এক উইকেট হারিয়ে তুলেছে ৮৬ রান। উইকেটে আছেন মুরালি বিজয় (৪৫) এবং চেতশ্বর পুজারা (৩৯)।

টসে জিতে ভারতের হয়ে ব্যাটিংয়ের উদ্বোধন করতে নামেন মুরালি বিজয় এবং লোকেশ রাহুল। প্রথম ওভারে বাংলাদেশের হয়ে বোলিংয়ে আসেন তাসকিন আহমেদ। আর নিজের প্রথম ওভারেই লোকেশ রাহুলকে বোল্ড করে সাজঘরে পাঠান টাইগার এই পেসার। প্রথম ওভারের চতুর্থ বলে বোল্ড হওয়ার আগে ব্যক্তিগত দুই রান করেন লোকেশ রাহুল। দলীয় ২ রানের মাথায় ভারতের প্রথম উইকেটের পতন ঘটে।

দলীয় ৬৮ রানের মাথায় সহজ রান আউটের সুযোগ নষ্ট করেন মেহেদি হাসান মিরাজ। রান নিতে গিয়ে মুরালি বিজয় আর চেতশ্বর পুজারার ভুল বোঝাবুঝিতে একপ্রান্তে ছিলেন দুই ব্যাটসম্যান। ফিল্ডারের হাত ঘুরে হাতে বল জমা হলেও স্ট্যাম্প ভাঙতে পারেননি টাইগার স্পিনার মিরাজ। বেঁচে যান বিজয়।

ভারত এর আগে বাংলাদেশের বিপক্ষে টেস্টে আটবার মুখোমুখি হলেও প্রতিটি ম্যাচই অনুষ্ঠিত হয়েছে টাইগারদের মাটিতে। তাই দু’দেশ তথা পুরো বিশ্বই এই টেস্টের দিকে নজর রাখছে। পাশাপাশি দু’দল রয়েছে দুই মেরুতে। ভারত বর্তমানে টেস্টের শীর্ষ দল। আর বাংলাদেশ রয়েছে নয় নম্বরে।

ভারতের বিপক্ষে এর আগে আট টেস্টে বাংলাদেশ কখনোই জিততে পারেনি। ছয় টেস্টে হারের বিপরীতে দুই টেস্টে ড্র করেছে টাইগাররা। যেখানে চারটি টেস্টই ছিল ইনিংসে হার। আর ড্র দুটি টেস্টই এসেছে বৃষ্টির কল্যাণে। তবে এবারের বাংলাদেশ দল খুবই প্রত্যয়ী। কারণ ক’দিন আগেই নিউজিল্যান্ডে মাটিতে তাদের সঙ্গে বুক চিতিয়ে খেলেছে মুশফিক-তামিমরা।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ ও কামরুল ইসলাম রাব্বি।

ভারত একাদশ: মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কে রাহানে, উমেস যাদব, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা ও ভুবনেশ্বর কুমার।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.