রফতানি খাতে বিশেষ অবদানের স্বীকৃতি পেলেন পুঁজিবাজারের ৭জন

cipশেয়ারবাজার রিপোর্ট: দেশের রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৬৪ ব্যবসায়ীকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি-রফতানি) নির্বাচিত করেছে সরকার। এর মধ্যে পুঁজিবাজার সংশ্লিষ্ট ৭ ব্যক্তি রয়েছেন।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ২০১৩ সালের জন্য নির্বাচিত এ ১৬৪ ব্যবসায়ীর তালিকার গেজেট প্রকাশ করা হয়েছে।

এর আগে ১ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

রফতানি করা পণ্যের মধ্যে রয়েছে- কাঁচাপাট, চামড়া (ক্রাস্ট ও ফিনিসড্), চামড়াজাত দ্রব্য, হিমায়িত খাদ্য, ওভেন গার্মেন্টস, কৃষিজাত পণ্য, এগ্রোপ্রসেসিং, লাইট ইঞ্জিনিয়ারিং, হস্তশিল্পজাত দ্রব্য, ডিহাইড্রেটেড সল্টেড ও অন্যান্য মাছ, নিটওয়্যার, প্লাস্টিকজাত পণ্য, টেক্সটাইল (ফেব্রিক্স), বিবিধ।

এছাড়া ট্রেড ক্যাটাগরিতে এফবিসিসিআইয়ের ৩৯জন পরিচালক সিআইপি নির্বাচিত হয়েছেন।

পুঁজিবাজার সংশ্লিষ্ট নির্বাচিত সিআইপি-রফতানি ব্যক্তিরা হলেন, চামড়া খাতের এপেক্স ট্যানারি লি: এর নির্বাহী পরিচালক মো: আবদুল মজিদ; হিমায়িত খাদ্য খাতের জেমিনি সি ফুডের ব্যবস্থাপনা পরিচালক কাজী আহমেদ; এগ্রো-প্রসেসিং খাতের স্কয়্যার কনজ্যুমার প্রডাক্টস লি: এর ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী(তিনি স্কয়্যার ফার্মার পরিচালক); নীট ওয়্যার খাতের তুংহাই স্যুয়েটার্স লি: এর চেয়ারম্যান আঞ্জুমান আরা খানম(তিনি তুংহাই নিটিংয়ের চেয়ারম্যান); একই খাতের কেডিএস গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক খলিলুর রহমান(তিনি কেডিএস এক্সেসরিজের চেয়ারম্যান); প্লাস্টিক জাত পণ্য খাতের দেশবন্ধু পলিমার লি: এর ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান; টেক্সটাইল খাতের প্যারামাউন্ট টেক্সটাইল লি: এর চেয়ারম্যান সাখাওয়াত হোসেন।

নির্বাচিত সিআইপিরা এক বছর পর্যন্ত বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করবেন। সিআইপি কার্ডের মেয়াদকালীন বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র গাড়ির স্টিকার পাবেন।

এছাড়া বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। সিআইপি কার্ডধারীরা ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। সিআইপির ব্যবসায় সংক্রান্ত কাজে বিদেশে ভ্রমণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভিসাপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে উদ্দেশ্য করে ‘লেটার অব ইন্ট্রুডাকশন’ ইস্যু করবে।

সিআইপিরা বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন। সিআইপি ব্যক্তিদের স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top