বাংলাদেশের প্রথম ইনিংস থামলো ৩৮৮ রানে

258964.3শেয়ারবাজার ডেস্ক: ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে শুরুটা ভাল না হলেও শেষের দিকটা অনেকটাই ভাল খেলছিলেন বাংলাদেশ। মুশফিক আর মিরাজের ব্যাটিংয়ে দলকে অনেকটাই আলো দেখিয়েছিলেন। কিন্তু আজ খেলার শুরু প্রথম ওভারেই খেলার চিত্র বদলে দিলেন ভারতের ভুবনেশ্বর কুমার।

৬ উইকেটে ৩২২ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা বাংলাদেশের বাকি ব্যাটসম্যানরা মিলে যোগ করলেন আর ৬৬ রান। ভারতের দেওয়া ৬৮৭ রানের জবাবে অলআউট হওয়ার আগে প্রথম ইনিংসে ৩৮৮ রান করেছে বাংলাদেশ। সর্বোচ্চ ১২৭ রান করেছেন অধিনায়ক মুশফিকুর রহিম। এ ছাড়া সাকিব ৮২ ও মিরাজ ৫১ রান করেন।

কিন্তু আজ ম্যাচের প্রথম ওভারেই আউট হয়ে সাজঘরে ফিরে যান মিরাজ। ভুবনেশ্বর কুমারের বলে বোল্ড হয়ে গতকালের ৫১ রানের সঙ্গে আর কোনো রান যোগ না করেই ফিরে যান মিরাজ। এর পর তাইজুলকে ফেরান উমেশ যাদব। সতীর্থরা ফিরলেও মুশফিক খেলেছেন তাঁর মতোই। ২৩৫ বলে ১২ চার ও এক ছয়ে শতক পূর্ণ করেন মুশফিকুর রহিম। টেস্টে মুশির এটি পঞ্চম শতক।

ভালো খেলছিলেন পেসার তাসকিন আহমেদও। ৩৫ বলে ৮ রান করে রবীন্দ্র জাদেজার বলে স্লিপে রাহানেকে ক্যাচ দেন তাসকিন।

৬ উইকেটে ৩২২ রান সংগ্রহ করে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ। অধিনায়ক মুশফিক ৭৭ ও মেহেদি হাসান মিরাজ ৫১ রানে অপরাজিত ছিলেন। এর আগে সাকিব ৮২ রান করে আউট হন।

ভারতের ৬৮৭ রানের নিচে পিষ্ট বাংলাদেশের ব্যাটসম্যানরা গতকাল একের পর এক বাজে শটে আউট হয়ে ভারতীয় বোলারদের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। সেখানে ব্যতিক্রম ছিলেন মুশফিক, মিরাজ ও সাকিব। ২০৪ বলে ৭৭ রানের ধৈর্যশীল ইনিংস খেলেন মুশি। অপর প্রান্তে ১০৩ বলে ৫১ রানে অপরাজিত ছিলেন মেহেদি হাসান মিরাজ।

ম্যাচে দ্বিতীয় দিন শেষে এক উইকেট হারিয়ে ৪১ রান করেছিল বাংলাদেশ। ইনিংসের ১৬তম ওভারে রান নেওয়ার সময় ভুল বোঝাবুঝি হয়ে রানআউট হন তামিম। বাউন্ডারি লাইন থেকে ভেসে উমেশ যাদবের আসা বলটা হাতে নিয়ে স্টাম্প ভেঙে দেন ভুবনেশ্বর কুমার। ৫৩ বলে তিনটি চারের সাহায্যে ২৫ করেন তামিম। এরপর মুমিনুল হককে ফিরিয়ে দেন উমেশ যাদব। ভারতীয় এই পেসারের বল আঘাত হানে মুমিনুলের বাঁ প্যাডে।

এরপর ১০ ওভারেই ৪৫ রান তুলে নেয় সাকিব-মাহমুদউল্লাহ জুটি। ইশান্ত শর্মার বলে লেগবিফোর হয়ে ফিরে যান মাহমুদউল্লাহ রিয়াদ। ৫৭ বলে ২৮ রান করেন বাংলাদেশের মিডল অর্ডারের স্তম্ভ খ্যাত এই ব্যাটসম্যান। মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে ১০৭ রানের জুটি বাঁধেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। অশ্বিনকে উড়িয়ে মারতে গিয়ে উইকেট বিলিয়ে আসেন সাকিব।

সাকিবের খানিক বাদে আউট হন সাব্বির রহমান। রবীন্দ্র জাদেজাকে উড়িয়ে মারতে গিয়ে আউট হন ডানহাতি এই ব্যাটসম্যান। ১৬ রান করেন সাব্বির।

এর আগে ৬ উইকেটে ৬৮৭ রান করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। বিরাট কোহলির ডাবল সেঞ্চুরি ও মুরালি বিজয়ের সেঞ্চুরির পর শতক করেছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। ব্যাটিং প্রদর্শনীর ম্যাচে কোহলি ২০৪, মুরালি বিজয় ১০৮, ঋদ্ধিমান ১০৬, চেতেশ্বর পুজারা ৮৩ ও আজিঙ্কা রাহানে ৮২ রান করেন।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top