আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ ফেব্রুয়ারী ২০১৭, সোমবার |

kidarkar

ডিএসই’র শেয়ারধারী পরিচালক নির্বাচন ২১ মার্চ

DSE_ডিএসইশেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডার পরিচালক নির্বাচন আগামী ২১ মার্চ (সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা ) অনুষ্ঠিত হবে। এর জন্য ইতিমধ্যে তিন সদস্যের একটি ইলেকশন কমিশন গঠন করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

‘ডিএসই শেয়ারহোল্ডার ডাইরেক্টরস ইলেক্টশন রেগুলেশনস- ২০১৪’ অনুযায়ী এই নির্বাচন পরিচালিত হবে।

ডিএসই জানায়, বর্তমান শেয়ারহোল্ডার পরিচালক মোহাম্মদ শাহজাহান এবং খাজা গোলাম রসুলের মেয়াদ এ বছর শেষ হবে। এই দুই পদে পরিচালক নির্বাচন করা হবে।

আগামী ২১ মার্চ মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। স্টক এক্সচেঞ্জ বিল্ডিংয়ে গ্রাউন্ড ফ্লোরে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের পর গণনা শেষে ফলাফল প্রকাশ করা হবে। তবে ডিএসইর ৫৫তম এজিএমে নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

ডিএসই জানায়, শেয়ারধারী পরিচালক পদে নির্বাচনে লড়তে আগ্রহী প্রার্থীদের ২৫ হাজার টাকা (অফেরতযোগ্য) জমা দিয়ে মনোয়ন সংগ্রহ করতে হবে। শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনের ভোটারদের তালিকা প্রকাশ হবে আগামী ১৯ ফেব্রুয়ারি এবং যাচাই বাছাই শেষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে ২৭ ফেব্রুয়ারি বিকাল ৫টায়। আগামী ২০ থেকে ২৮ ফেব্রুয়ারি বিকেল পর্যন্ত নির্বাচনে আগ্রহী প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন। ওইদিন বিকাল ৪টায় সম্ভাব্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে। প্রয়োজনীয় যাচাই বাছাই শেষে ১৪ মার্চ নির্বাচনে যোগ্য প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

ডিমিউচুয়ালাইজেশনের (স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা করা) শর্ত অনুসারে প্রথম বছর ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হবেন। এক বছর পর তাদের মধ্য থেকে একজন বিদায় নেবেন; তার বিপরীতে নতুন একজন পরিচালক নির্বাচিত হয়ে পর্ষদে যুক্ত হবেন। পরের বছর অপর তিনজন থেকে একজন পরিচালক অবসরে যাবেন। তার বিপরীতে নির্বাচনের মাধ্যমে আরও একজন নতুন পরিচালক যুক্ত হবেন। একই নিয়মে তৃতীয় বছরেও অপর একজন পরিচালক অবসরে যাবেন এবং নতুন একজনকে নির্বাচিত করা হবে। এভাবে প্রতিবছর একজন পরিচালক অবসরে যাবেন এবং তার বিপরীতে নতুন একজনকে যুক্ত করা হবে।

সূত্র মতে, ডিএসইর নির্বাচন বিষয়ে ৩ সদস্যের কমিশন গঠন করা হয়েছে। কমিটি প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদ। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুন-উর-রশিদ এবং এম অ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক এম. মনজুর উদ্দিন আহমেদ।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.