আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ ফেব্রুয়ারী ২০১৭, সোমবার |

kidarkar

২৫টি ব্যাংক ও ১০ আর্থিক প্রতিষ্ঠান পিএফআই নির্বাচিত

pfi (2)শেয়ারবাজার ডেস্ক: জাইকা সহায়তাপুষ্ট “আরবান বিল্ডিং সেফটি প্রজেক্ট -বিডি পি ৮৪” প্রকল্পের আওতায় অর্থায়নের নিমিত্তে এসএমই এন্ড স্পেশাল প্রোগামস্ বিভাগের নেতৃত্বে গঠিত প্রকল্প ব্যবস্থাপনা ইউনিট অপারেটিং গাইডলাইনস্-এ বর্ণিত এক্রিডিটেশন এর মানদন্ড অনুযায়ী ২৫টি ব্যাংক ও ১০টি আর্থিক প্রতিষ্ঠানকে তাদের আবেদনের ভিত্তিতে পার্টিসিপেটিং ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন (পিএফআই) হিসেবে নির্বাচন করেছে।

আজ ১৩ ফেব্রুয়ারি ২০১৭ তারিখ সোমবার বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়স্থ জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে বাংলাদেশ ব্যাংক এবং নির্বাচিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে অংশগ্রহণমূলক চুক্তি (participatory agreement) স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাইকা বাংলাদেশ অফিসের চীফ রিপ্রেজেন্টেটিভ তাকাতোশি নিশিকাতা, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর  এস.কে. সুর চৌধুরী । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ আবদুর রহিম । গণপূর্ত বিভাগের এডিশনাল চীফ ইঞ্জিনিয়ার  সৈয়দ মাহফুজ আহমেদ , বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীবৃন্দ, এসএমই প্রধানগণ, বিজেএমইএ, বিকেএমইএ এর প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড প্রোগ্রামস্ বিভাগের মহাব্যবস্থাপক, উপ-মহাব্যবস্থাপকগণ সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
ভূ-তাত্বিকভাবে বাংলাদেশ ইউরেশিয়া, ভারত এবং মিয়ানমার সংশ্লিষ্ট প্লেট এরিয়াতে অবস্থান করছে যা পৃথিবীর অন্যতম একটি ভূমিকম্প প্রবণ এলাকা । ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় অধিক জনবসতির কারণে বিল্ডিং এর সংখ্যাও অধিক । এসব এলাকায় অপরিকল্পিতভাবে বহু সুউচ্চ ভবন নির্মিত হয়েছে যা শহর দুটিকে ভূ-কম্পন সংশ্লিষ্ট ঝুঁকির মধ্যে ঠেলে দিয়েছে। এতদ্ভিন্ন, দেশের বৃহত্তম রপ্তানী খাত তৈরী পোশাক শিল্পের সিংহভাগ কারখানা ঢাকা ও চট্টগ্রাম শহর এলাকায় অবস্থিত হওয়ায় মাঝারি মাত্রার ভূমিকম্প অনেক মানুষের প্রাণহানি ঘটাতে পারে । ২০১৩ সালে দেশের ইতহাসে ভয়াবহতম রানা প্লাজা দুর্ঘটনার পর সরকার বেসরকারি বাণিজ্যিক ভবন, বিশেষ করে তৈরী পোশাক শিল্প কারাখানা ভবনে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির উপর গুরুত্বারোপ করে ।
তৈরী পোশাক খাত সংশ্লিষ্ট বেসরকারি বাণিজ্যিক ভবনসমূহে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি’র (জাইকা) মধ্যে বিগত ১৩ ডিসেম্বর ২০১৫ তারিখে “আরবান বিল্ডিং সেফটি প্রজেক্ট (বিডি-পি৮৪) ” শীর্ষক প্রকল্পের জন্য একটি ঋণ চুক্তি স্বাক্ষর করা হয়েছে । প্রকল্পের দুটি কম্পোনেন্ট রয়েছে। তন্মধ্যে, কম্পোনেন্ট-১ এর আওতায় জাপান সরকার ব্যাক্তিমালিকানাধীন তৈরী পোশাক শিল্পের কারখানা ভবনসমূহে নিরাপদ কর্ম পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সংস্কার, পুনঃনির্মাণ, প্রতিস্থাপন এবং অগ্নি নিরাপত্তা বিধানে স্বল্প হতে দীর্ঘ মেয়াদী অর্থায়নের জন্য মোট ৪,২৪০ মিলিয়ন জাপানিজ ইয়েন সহায়তা প্রদান করেছে, যার মধ্যে অন-লেন্ডিং বাবদ বরাদ্দ ৪,১২৯ মিলিয়ন জাপানিজ ইয়েন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ বিভাগ এ প্রকল্পটি বাস্তবায়ন করছে।
অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় স্বাগত বক্তব্য প্রদান করেন এবং প্রকল্পের উপর নির্মিত একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এ প্রকল্প হতে পিএফআইসমূহকে বাংলাদেশ ব্যাংক ২% সুদহারে তহবিল সরবরাহ করবে এবং পিএফআইসমূহ তৈরী পোশাক শিল্পের কারখানা ভবনের সংস্কার, পুনর্গঠন, পুনঃনির্মাণ ও অগ্নি নিরাপত্তা কাজের জন্য গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৬% সুদহারে ৩ বছর পর্যন্ত গ্রেসপিরিয়ডসহ সর্বোচ্চ ১৫ বছরের জন্য ৩৫ কোটি টাকা পর্যন্ত অর্থায়ন প্রদান করতে পারবেন । তবে, প্রয়োজনে প্রজেক্ট ম্যানেজমেন্ট কমিটির অনুমোদন সাপেক্ষে এ অর্থের পরিমাণ বাড়তে পারে ।
অনুষ্ঠানে পিএফআই হিসেবে নির্বাচিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পক্ষে বক্তব্য রাখেন আরিফ খান, সিইও ও ব্যবস্থাপনা পরিচালক, আইডিএলসি ফাইন্যান্স লিঃ; আরফান আলী, প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক, ব্যাংক এশিয়া লিঃ; আলী রেজা ইফতেখার, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, ইস্টার্ন ব্যাংক লিঃ; সৈয়দ মাহবুবুর রহমান, সহ-সভাপতি, এবিবি এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, ঢাকা ব্যাংক লিঃ এবং আনিস. এ. খান, সভাপতি, এবিবি এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিঃ ।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস.কে.সুর চৌধুরী তৈরী পোশাক শিল্পের গুরুত্ব তুলে ধরে এ খাতে অর্থায়নের উপর গুরুত্বরোপ করেন। জাইকা বাংলাদেশ অফিসের চীফ রিপ্রেজেন্টেটিভ জনাব তাকাতোশি নিশিকাতা বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশের উন্নয়নের ভূঁয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতেও বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় তাঁর সরকারের সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেন।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির প্রধান অতিথির বক্তৃতায় তৈরী পোশাক শিল্পে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টি করতে আমাদের অংশীদার হওয়ার জন্য জাপান সরকার এবং জাইকাকে ধন্যবাদ জানান। তিনি তাঁর বক্তৃতায় বলেন যে, বাংলাদেশ সরকার তৈরী পোশাক শিল্পের কারখানা ভবন সংস্কার, পুনর্গঠন কিংবা অগ্নি নিরাপত্তা নিশ্চিত করে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির যে উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে । ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে তৈরী পোশাক খাতের স্থিতিশীলতার স্বার্থে এ খাতে অর্থায়নে এগিয়ে আসার আহবান জানান । অনুষ্ঠানের সভাপতি নির্বাহী পরিচালক জনাব মোঃ আবদুর রহিম প্র্রধান অতিথি ও বিশেষ অতিথিদের গুরুত্বপূর্ণ বক্তব্যের জন্য ধন্যবাদ জানান ।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.