আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ ফেব্রুয়ারী ২০১৭, বুধবার |

kidarkar

প্রফিট টেকিংয়ে ৫৭ শতাংশ কোম্পানির দর সংশোধন

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আজ প্রফিট টেকিংয়ে সূচক বড় ধরণের দর সংশোধন হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা সাত কার্যদিবস উত্থানে পর পতনে বিরাজ করছে বাজার। পাশাপাশি ৫৭ শতাংশ বা ১৮৮টি কোম্পানির শেয়ার দর সংশোধন হয়েছে। সেল প্রেশারের কারণে কারণে এমনটা ঘটেছে বলে ধারণা করছেন বাজার সংশ্লিষ্টরা।

গত কয়েক দিনের ধারবাহিক উত্থানের পর বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার ঝোঁক বিরাজ করে। ২০১০ সালে বাজার ধসের পর থেকে কিছুতেই যেন বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসছে না। এরই অংশ হিসেবে কোন শেয়ারে সামান্য লাভ থাকলেই তা বিক্রি করতে শুরু করেন তারা। এরই জের ধরে আজকের বাজার কিছুটা নিম্নমুখী বলে মনে করছেন তারা। তবে এ অবস্থা খুব একটা স্থায়ী নয় পাশাপাশি আজকের লেনদেন হাজার কোটিতে থাকাটা ইতিবাচক হিসেবে দেখছেন তারা।

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে উত্থান-পতন থাকলেও দুই ঘন্টা পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় সূচক ও লেনদেন কমেছে। বুধবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৫৩ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৮০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৫৩ কোটি ৬১ লাখ ২০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৫৯৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৭৩ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১২০ কোটি ৭ লাখ ৫৫ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৪৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬১ কোটি ৬৫ লাখ ৬০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.