টানা বাড়ছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার দর: সাড়ে তিন মাসে দ্বিগুন

lanka_banglaশেয়ারবাজার রিপোর্ট: সাড়ে তিন মাস ধরে টানা বেড়ে চলেছে নন ব্যাংকিং আর্থিক খাতের প্রতিষ্ঠান লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের শেয়ার দর। মাঝে মধ্যে দর সংশোধন হলেও গত বছরের (২০১৬) নভেম্বর থেকে এখন পর্যন্ত এর শেয়ার দর অনবরত বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুনেরও বেশি। এই সাড়ে তিন মাসে দর বেড়েছে ১১১ শতাংশ বা দ্বিগুনেরও বেশি।

এ বিষয়ে কয়েকজন বাজার সংশ্লিষ্টের জানতে চাইলে তারা বলেন- মূলত গত অর্থবছরে আগের বছরের তুলনায় কোম্পানির তৃতীয় প্রান্তিকেও মুনাফা ভাল দেখিয়েছে। যা অর্থ বছর শেষে ইপিএসে বড় প্রভাব ফেলেছে। আর আগে থেকেই এর ধারণা করা গিয়েছিল। এমন ইপিএস এবং ডিভিডেন্ড ঘোষণার কারণে বিনিয়োগকারীদের শেয়ারটির প্রতি বিনিয়োগকারীদের আস্থা বাড়ছে।

আবার অনেকে বলছেন- কোম্পানির ইপিএস এবং ডিভিডেন্ডকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে, শেয়ার দর বাড়বে এটা পজেটিভ। কিন্তু এ তথ্যকে পুঁজি করে কোন কারসাজি মহল যাতে সাধারণ বিনিয়োগকারীদের ঠকানোর সুযোগ না পায় সেদিকেও সংশ্লিষ্টদের খেয়াল রাখতে হবে।

উল্লেখ্য, কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সালের জন্য কোম্পানির পরিচালনা পর্ষদ ১৫ শতাংশ ক্যাশ এবং ১৫ শতাংশ স্টক (মোট ৩০ শতাংশ) ডিভিডেন্ড ঘোষণা করেছে। এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৮৭ টাকা, শেয়ার প্রতি সম্পদমূল্য দাড়িয়েছে ২৪.১৬ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান দাড়িয়েছে ৯.০২ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১.৫৩ টাকা, ২২.৬৩ টাকা এবং ১০.৭২ টাকা। সেই হিসেবে কোম্পানির ইপিএস বেড়েছে ৮৮ শতাংশ।

এছাড়া কোম্পানিটি আলোচিত বছরের ডিভিডেন্ড ঘোষণা করে গত ১৩ ফেব্রুয়ারি। তার পর থেকে এর শেয়ারদর বেড়েছে ৫.৪০ টাকা বা ১০.৪৭ শতাংশ। এছাড়া কোম্পানির পক্ষ থেকে বোর্ড সভার ঘোষণা করা হয় ৫ ফেব্রুয়ারি এবং তার পর থেকে এর দর বেড়েছ ১০ টাকা বা ২১.২৮ শতাংশ। একই ভাবে গত বছরের নভেম্বর থেকে কোম্পানির শেয়ারদর টানা বাড়তে থাকে। নভেম্বরের শুরু থেকে এ পর্যন্ত কোম্পানির শেয়ারদর বাড়ে ৩০ টাকা বা ১১১ শতাংশ।

২০১৬ অর্থ বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানির ইপিএস হয়েছে ১.২১ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ০.৪৩ টাকা। একইভাবে দ্বিতীয় প্রান্তিকে ছিল ১.০২ টাকা, ০.০৯ টাকা এবং প্রথম প্রান্তিকে কোম্পানির ইপিএস ছিল ০.৩৩ টাকা, আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ১.১৫ টাকা।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top