ফিরে এসেছে চাঞ্চল্য: ঝুঁকছেন ছোট-বড় বিনিয়োগকারীরা

bazarশেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক উর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে। আর সূচকের পাশাপাশি লেনদেনের পরিমানও কিছুটা বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে এক দিন কমেছে সূচক। তবে সূচক কমলেও এর মাত্রা খুবই সামান্য। এদিকে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। আর সপ্তাহ শেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৭০ কোটি ৮ লাখ ৫ হাজার ৬৬৫ টাকা টাকা। আর সপ্তাহজুড়ে ডিএসইর লেনদেন বেড়েছে ৪৫.১২ শতাংশ।

বাজারের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিনিয়োগকারীর মধ্যে চাঞ্চল্যতা ফিরে এসেছে। যার কারনে প্রতিদিনই বাড়ছে সূচক ও লেনদেন। তবে ধারবাহিকতায় উত্থানের ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজার কিছুটা পর্যবেক্ষণ করছেন। যে কারনে গত সপ্তাহে সূচকে বড় ধরণের কোন প্রভাব পড়েনি বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাজার বিশ্লেষকরা বলছেন, নতুন করে নেগেটিভ ইক্যুইটিতে লেনদেন করার সুযোগ বাড়ানো হয়েছে। নতুন সময় অনুযায়ী পুঁজিবাজারে ঋণাত্মক মূলধনধারী (Negative Equity) বিনিয়োগ হিসাবে আরও ৬ মাস শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারবেন বিনিয়োগকারীরা।  এর ফলে নতুন করে ওই সকল বিনিয়োগকারীরা বাজারমুখী হয়েছেন বলে মনে করছেন তারা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহিক ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮.২০ পয়েন্ট বা ১.৪২ শতাংশ বেড়েছে। আর ডিএসইএক্স শরিয়াহ সূচক  বেড়েছে ২১.২২ পয়েন্ট বা ১.৬৫ শতাংশ ও ডিএসই ৩০ সূচক কমেছে ২৫.৩২ পয়েন্ট বা ১.২৬ শতাংশ। আর সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৬টি, কমেছে ১২৬টি, অপরিবর্তিত রয়েছে ২০টি  এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির। এগুলোর উপর ভর করে মোট ৫ হাজার ৩৫০ কোটি ৪০ লাখ ২৮ হাজার ৩২৫ টাকা লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছে ১ হাজার ৭০ কোটি ৮ লাখ ৫ হাজার ৬৬৫ টাকা টাকা। যা আগের সপ্তাহে মোট ৩ হাজার ৬৮৬ কোটি ৮১ লাখ ৫০ হাজার ৯২৩ টাকা লেনদেন হয়েছিল। সে হিসেবে আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে মোট লেনদেনের পরিমান বেড়েছে ৪৫.১২ শতাংশ।

মোট লেনদেনের ৯২.৬৬ শতাংশ এ ক্যাটাগরিভুক্ত, ২.৬৯ শতাংশ বি ক্যাটাগরিভুক্ত, ৩.২৩ শতাংশ এন ক্যাটাগরিভুক্ত এবং ১.৪৩ শতাংশ জেড ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

এদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স বেড়েছে ১৫৯.০২ পয়েন্ট ১.৫৪ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৬টি কোম্পানির। আর দর কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৬ লাখ ৬০ হাজার ৩১১ টাকার শেয়ার।

শেয়ারবাজারনিউজ/মু

Related posts

আপনার মন্তব্য

*

*

Top