নতুন আর্থিক প্রতিষ্ঠান আইনে শেয়ারবাজার বিনিয়োগে বিধি-নিষেধ আসছে

Bangladesh-Bankশেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। তাই নন-ব্যাকিং আর্থিক প্রতিষ্ঠানে নতুন আইনে শেয়ারবাজারে বিনিয়োগ বেঁধে দেওয়া হলো। আমানতকারীদের স্বার্থে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগে ঝুঁকি কমাতে এমন উদ্যাগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, আর্থিক প্রতিষ্ঠান আইন ২০১৭ এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। খসড়াটি অর্থমন্ত্রনালয় পাঠানোও হয়েছে। পূর্বের আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩-এর জায়গায় নতুন আইনটি প্রতিস্থাপন হবে।

ব্যাংকের কর্মকর্তারা আরো বলেন, নতুন আইনটি সংশ্লিষ্ট স্টকহোল্ডার, বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড একচেঞ্জে কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ এসোসিয়েশন (বিএলএফসিএ) সাথে পরামর্শ করে খসড়া আইনটি তৈরি করা হয়েছে।

খসড়া আইনটি অনুমোদন নিয়ে গতকাল ২২ ফেব্রুয়ারী অর্থমন্ত্রনালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমানের সভাপত্বিতে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শিগগিরই আইনটি   চূড়ান্ত অনুমোদনের জন্য সংসদ অধিবেশনে উপস্থাপন করা হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে একই পরিবারের দুইজনের বেশি পরিচালক হিসেবে থাকতে পারবেন না বলে খসড়া আইনটিতে উল্লেখ্য করা হয়েছে। আইনে পরিবার বলতে কোন উদ্যোক্তা পরিচালকের স্বামী-স্ত্রী, বাবা-মা, ভাই-বোন এবং তার উপর নির্ভরশীল ব্যাক্তিকে বোঝানো হয়েছে। এছাড়া আইনে পরিচালনা পর্ষদে সদস্য সংখ্যা ১১ জন থেকে বাড়িয়ে ১৫ জন করা হয়েছে।

আইনে আরো বলা হয়েছে, একজন পরিচালক একইসাথে একাধিক আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাংকের পরিচালক হতে পারবেন না। এছাড়া কোন ব্যাক্তি আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে টানা ছয় বছর বা দুই মেয়াদের বেশি থাকতে পারবেন না। তবে তিনি এক মেয়াদী বিরতি দিয়ে পরিচালনা পর্ষদের সদস্য হতে পারবে।

এ বিষয়ে বিএলএফসিএ-এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান খলিলুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, আর্থিক প্রতিষ্ঠানের ১৯৯৩ সালের আইনটি বর্তমানে যুগোপযোগী নয়। তাই  আইনটি যুগোপযোগী করা হচ্ছে। এতে আর্থিক প্রতিষ্ঠান এবং তাদের আমানতকারীদের স্বার্থ রক্ষা হবে। পাশাপাশি এ খাতের কোম্পানিগুলোর কপোরেট সুসাশন নিশ্চিত হবে।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৩৩টি নন-ব্যাকিং আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ২৩টি প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর/আ

আপনার মন্তব্য

২ Comments

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top