আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ ফেব্রুয়ারী ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

শেষ দুই ঘন্টায় চমক

bazarশেয়ারবাজার রিপোর্ট: বেলা সাড়ে ১২ টায় সূচকের পতন হয়ে ৫ হাজার ৫৯৮.৬ পয়েন্টে অবস্থান করে। এরপরই শুরু শেয়ার কেনার চাপ। শেষ দুই ঘন্টায় সূচকের অবস্থান হয় ৫ হাজার ৬২৫.৩৩ পয়েন্ট। অর্থাৎ শেষ দুই ঘন্টায় ক্রয়চাপে সূচক বাড়ে প্রায় ২৭ পয়েন্ট।

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য পতনে লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে উত্থান-পতন থাকলেও দুই ঘন্টা পর ক্রয় প্রেসারে টানা পড়তে থাকে সূচক। এবং শেষ ভাগে সামান্য পতন রয়ে যায়। বৃহস্পতিবার সূচকের পাশাপশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৩৩ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিনের উত্থানের পর আজকের বাজারে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা প্রফিট টেকিংয়ের ঝোঁক লক্ষ্য করা গেছে। তবে দিনভর এ ধারা বিদ্যমান থাকলেও আইসিবি প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আগ্রহে বড় পতন হয় নি বাজারে। যা নিয়ে সবমহলই আশাবাদী হয়ে উঠেছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৬২৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৩৩৩ কোটি ১৫ লাখ ২০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৬২৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩০৯ কোটি ১৫ লাখ ৪১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৩ কোটি ৯৯ লাখ ৭৯ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৫৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৮৩ কোটি ৮৭ লাখ ৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.