যে কারণে লুজারের শীর্ষে আরএন স্পিনিং

TOP-10- Loser -sharebazarnews, লুজারের শীর্ষেশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের শেষ কার্যদিবসে উভয় স্টক একচেঞ্জে লুজারের শীর্ষে রয়েছে বস্ত্র খাতের কোম্পানি আর এন স্পিনিং মিলস লিমিটেড। আজ বৃহস্পতিবার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার দর ৯.৪২ শতাংশ এবং চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) ৯.৮০ শতাংশ কমে লুজারের শীর্ষে উঠে আসে। উভয় স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আর এন স্পিনিং বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। এছাড়া গত তিন বছরের অর্থাৎ (২০১২, ২০১৩ এবং ২০১৪) জন্য কোন প্রকার ডিভিডেন্ড দেয়নি আর এতে কোম্পানিটি বিনিয়োগকারীদের অনেক হতাশা করেছে। তাই কোম্পানির শেয়ার থেকে মুখ ফিরেয়ে নিচ্ছে বিনিয়োগকারীরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও কোম্পানি সূত্রে জানা গেছে, সাড়ে চার বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১১.৫২ টাকা। এর মধ্যে ২০১২ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৩.৬২ টাকা, ২০১৩ সালে ইপিএস হয়েছিল ৫.২৪ টাকা, ২০১৪ সালে হয়েছিল ১.৬৫ টাকা।  আর ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে ইপিএস হয়েছে ১.০১ টাকা।

গত ৩০ জুন ২০১৬ পর্যন্ত কোম্পানিটির অবণ্টিত মুনাফা ছিল ২৯৬ কোটি ১১ লাখ ২৫ হাজার ২০৮ টাকা।

ডিএসইতে আর এন স্পিনিংয়ের আজ ৩৯ লাখ ১৩ হাজার ১০টি শেয়ার ৩ হাজার ৪৯০ বার হাতবদল হয়। আর সারাদিনে কোম্পানির শেয়ার দর ২৫.১০ টাকা থেকে ২৮.২০ টাকায় উঠানামা করে সর্বশেষ ২৭.৩০ টাকায় লেনদেন হয়।

ডিএসইতে দর কমার অন্যান্য কোম্পানির মধ্যে ডাচ-বাংলা ব্যাংকের ৭.৮১ শতাংশ, আইসিবি ফার্স্ট এনআরবি মিউচ্যুয়ার ফান্ডের ৫.৮৫ শতাংশ, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৪.৭২ শতাংশ, বিআইএফসির ৩.১৯ শতাংশ, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ২.৮৯ শতাংশ, ট্রাস্ট ব্যাংকের ২.৭৪ শতাংশ, শাহজিবাজার পাওয়ারের ২.৭৪ শতাংশ, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ২.৭৩ শতাংশ এবং ডোরিন পাওয়ারের ২.৬৩ শতাংশ শেয়ার দর কমেছে।

এদিকে, সিএসইতে আজ আর এন স্পিনিংয়ের ৫ লাখ ৫ হাজার ৩২০টি শেয়ার ৬১৭ বার হাতবদল হয়। আর সারাদিনে কোম্পানির শেয়ার দর ২৫.৯০ টাকা থেকে ২৯ টাকায় উঠানামা করে সর্বশেষ ২৭.৬০ টাকায় লেনদেন হয়।

সিএসইতে দর কমার অন্যান্য কোম্পানির মধ্যে এসইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৯.৪৮ শতাংশ, আইসিবি ফার্স্ট এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ৯.৪০ শতাংশ, ডাচ-বাংলা ব্যাংকের ৭.৪১ শতাংশ, স্ট্যান্ডার্ড সিরামিকের ৬.৭৭ শতাংশ, বিআইএফসির ৫.৯৪ শতাংশ, নিটল ইন্স্যুরেন্সের ৫.৪৫ শতাংশ, সেন্টাল ইন্স্যুরেন্সর ৪.৭৪ শতাংশ, এইচ আর টেক্সটাইলের ৪.৪৬ শতাংশ এবং রুপালী লাইফ ইন্স্যুরেন্সের ৪.৪০ শতাংশ শেয়ার দর কমেছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top