আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ ফেব্রুয়ারী ২০১৭, শনিবার |

kidarkar

৭ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divident_sb news_ডিভিডেন্ডশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭টি কোম্পানি। এগুলো হলো: আইডিএলসি ফাইন্যান্স, সোস্যাল ইসলামী ব্যাংক, আইপিডিসি ফাইন্যান্স, প্রাইম ইন্স্যুরেন্স, ডাচ-বাংলা ব্যাংক, আরএন স্পিনিং এবং প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেন্সমেন্ট লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আইপিডিসি ফাইন্যান্স: কোম্পানিটি বিনিয়োগকারীদের ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.০০ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৮.৩২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২ মে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ মার্চ।

সোস্যাল ইসলামী ব্যাংক: কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য সমাপ্ত অর্থবছরে ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.১০ টাকা।

এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ মার্চ। সুপারিশ করা ডিভিডেন্ড অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৩০ মার্চ।

আইডিএলসি ফাইন্যান্স: কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য সমাপ্ত অর্থবছরে ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছ। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৮০ টাকা ।

এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ মার্চ। আর ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৩০ মার্চ।

প্রাইম ইন্স্যুরেন্স: বিনিয়োগকারীদের জন্য সমাপ্ত বছরের ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮২ টাকা। এ সময়ে শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬.৩৯ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ৩০ মার্চ অনুষ্ঠিত হবে। এরজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ মার্চ।

ডাচ-বাংলা ব্যাংক: কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৮১ পয়সা। যা এর আগের বছর ছিল ১৫ টাকা ১০ পয়সা। দেখা যাচ্ছে ইপিএস ৬ টাকা ২৯ পয়সা অর্থাৎ ৪২ শতাংশ কমেছে। ২০১৫ সালে ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

এই সময়ে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৮৮ টাকা ৩০ পয়সা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ২৪ টাকা ৫৭ পয়সা।

আরএন স্পিনিং মিলস লিমিটেড:  কোম্পানিটি বিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

এদিকে, গত তিন বছরের অর্থাৎ (২০১২, ২০১৩ এবং ২০১৪) জন্য কোন প্রকার ডিভিডেন্ড দেয় নি।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের পাশাপাশি ৪ বছরের অর্থাৎ ৯ম, ১০ম, ১১তম ও ১২তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ, কোটবাড়ি মাল্টিপারপাস হল, কোটবাড়ি, কুমিল্লায় অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টা থেকে শুরু করে ১৫মিনিট ব্যবধানে ৪টি এজিএম শুরু হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ মার্চ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও কোম্পানি সূত্রে জানা গেছে, সাড়ে চার বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৫২ পয়সা। এর মধ্যে ২০১২ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৩ টাকা ৬২ পয়সা। ২০১৩ সালে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৫ টাকা ২৪ পয়সা। ২০১৪ সালে আরএন স্পিনিং এর ইপিএস হয়েছিল ১ টাকা ৬৫ পয়সা। ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে ইপিএস হয়েছে ১ টাকা ১ পয়সা।

গত ৩০ জুন ২০১৬ পর্যন্ত কোম্পানিটির অবণ্টিত মুনাফা ছিল ২৯৬ কোটি ১১ লাখ ২৫ হাজার ২০৮ টাকা।

প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড:  কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য কোন প্রকার ডিভিডেন্ড ঘোষণা করেনি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত লোকসান হয়েছে ৩.৪৮টাকা, শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০.২১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ৩.৩৪ টাকা (নেগেটিভ)।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ, সকাল সাড়ে ১০ টায়, পিএসসি কনভেনশন হলে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ মার্চ।

শেয়ারবাজারনিউজ/মু

 

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.