সপ্তাহজুড়ে ডিভিডেন্ড ঘোষণা করেছে ১৪ কোম্পানি

Dividendশেয়ারবাজার রিপোর্ট: ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ১৪ কোম্পানি। এগুলো হলো: ঢাকা ব্যাংক, নিটল ইন্স্যুরেন্স, স্কয়ার টেক্সটাইল, ইন্টারন্যাশনাল লিজিং, বাংলাদেশ ল্যাম্পস, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, আর্গন ডেনিমস, ন্যাশনাল হাউজিং, শাশা ডেনিমস, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স এবং পপুলার লাইফ ইন্স্যুরেন্স।

ঢাকা ব্যাংক:

সমাপ্ত অর্থবছরে ১৪ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টকসহ মোট ২৪ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ঢাকা ব্যাংক লিমিটেড। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬৯ টাকা,  শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২২.৮২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ২.২৬ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য ঢাকা ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৩ মে, বিকাল ৩টায় বসুন্ধরা কনভেনশন সেন্টারে ‍অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২১ এপ্রিল।

নিটল ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে বীমা খাতের কোম্পানি নিটল ইন্স্যুরেন্স। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬১ টাকা,  শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২০.৮৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ৪.০২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য নিটল ইন্স্যুরেন্সের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ জনু, সকাল ১১টায় ট্রাস্ট মিলেনায়েতন, ঢাকা ক্যান্টনমেন্ট অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ এপ্রিল।

স্কয়ার টেক্সটাইল:

সমাপ্ত অর্থবছরে ৩০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে  বস্ত্র খাতের কোম্পানি স্কয়ার টেক্সটাইল। এর মধ্যে ২০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড।আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬৬ টাকা,  মোট সম্পদ মুল্য হয়েছে ৫১৫ কোটি ৮৭ লাখ ২০ হাজার  টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ৫.৬২ টাকা ।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য স্কয়ার টেক্সটাইলের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ জনু, সকাল ১০টায়, রাওয়া কনভেনশন সেন্টার, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ মে।

 ইন্টারন্যাশনাল লিজিং:

সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে আর্থিক খাতের কোম্পানি ইন্টারন্যাশনাল লিজিং। আলেচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৪ টাকা,  শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১২.৬১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) মাইনাস ১.১৭ টাকা । আলোচিত অর্থবছরে কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১২ কোটি ৫৯ লাখ ৮০ হাজার টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৭ মে সকাল সাড়ে ১০টায় স্পেক্টা কনভেনশন সেন্টার, গুলশানে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ এপ্রিল।

বাংলাদেশ ল্যাম্পস:

প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ ল্যাম্পস শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.১২ টাকা, নিট সম্পদ মূল্য ৬১ কোটি ৬৮ লাখ ১০ হাজার  টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৯.৩০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বিডি ল্যাম্পসের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৫ মে, মঙ্গলবার সকাল ১১টায়, গুলশান-১, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ এপ্রিল।

ন্যাশনাল হাউজিং:

সমাপ্ত অর্থবছরে আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৭ টাকা এবং  শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৪.১২ টাকা ।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য ন্যাশনাল হাউজিংয়ের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ মে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ এপ্রিল।

আরগন ডেনিমস:

সমাপ্ত অর্থবছরে ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে বস্ত্র খাতের কোম্পানি আরগন ডেনিমস । আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৪৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) ২৭.০০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আরগন ডেনিমসের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ এপ্রিল।

স্ট্যান্ডার্ড ব্যাংক:

সমাপ্ত অর্থবছরে আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে ব্যাংক খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড। আলোচিত বছরে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৩ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য স্ট্যান্ডার্ড ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ মে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১৬ এপ্রিল।

শাশা ডেনিমস:

শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে বস্ত্র খাতের কোম্পানি শাশা ডেনিমস।এর মধ্যে ২০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড। আলোচিত অর্থবছরে শাশা ডেনিমসের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬৪ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৫৯.৩২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ মে ট্রাস্ট মিলনায়তনে, বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ এপ্রিল।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে  পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫১ টাকা,  শেয়ার প্রতি সম্পদ মুল্য হয়েছে ১৬.১৫ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ই জুন অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ এপ্রিল।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে  বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩১ টাকা,  শেয়ার প্রতি সম্পদ মুল্য হয়েছে ১৯.৬৩ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ২.১৮ টাকা ।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ জুন ঢাকা লেডিস ক্লাবে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ এপ্রিল।

নর্দার্ণ জেনারেলে ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে  নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.০২ টাকা,  শেয়ার প্রতি সম্পদ মুল্য হয়েছে ২০.৭০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৩ জুন অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ এপ্রিল।

সিটি ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে  ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে সিটি জেনারেল ইন্স্যুরেন্স। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১.৫৯ টাকা। শেয়ার প্রতি নীট সম্পদমূল্য (এনএভি) ১৬.১০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য  সিটি জেনারেল ইন্স্যুরেন্সের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ এপ্রিল।

পপুলার লাইফ ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে ৪০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে  পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি পপুলার লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। বৃহস্পতিবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) ১৫৯.১০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য পপুলার লাইফের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ জনু বৃহস্পতিবার, বেলা সাড়ে ১১টায়, হোটেল পূর্বানি, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ এপ্রিল।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top