আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ফেব্রুয়ারী ২০১৭, সোমবার |

kidarkar

কারেকশনের বাজারে মূলধন কমেছে ৯৬৫ কোটি টাকা

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের কারেকশনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে উত্থান থাকলেও প্রথম ঘন্টা পর সেল প্রেসারে টানা কমতে থাকে সূচক। সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। সেই সঙ্গে কমেছে দৈনিক লেনদেন ও বাজার মূলধনের পরিমাণ। বাজার মূলধন আগের দিনের তুলনায় ৯৬৫ কোটি ২১ লাখ ৯৬ হাজার টাকা কমেছে।

বিশ্লেষণে দেখা গেছে, আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বাজার মূলধনের পরিমান দাঁড়িয়েছে ৩ লাখ ৭৪ হাজার ৭৯৪ কোটি ৮৪ লাখ ২ হাজার টাকা। তার আগের দিন বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ৭৫ হাজার ৭৬০ কোটি ৫ লাখ ৯৮ হাজার টাকা। অর্থাৎ একদিনের ব্যবধানে উল্লেখযোগ্যহারে কমেছে বাজার মূলধনের পরিমাণ। এছাড়া ডিএসই ব্রড ইনডেক্স ১৪.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬২০.২৫ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ৪.৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৭.৪৭ এবং ডিএসই-৩০ সূচক ৭.৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২৯.৬৮ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির শেয়ার দর। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২০ কোটি ২৯ লাখ ৪১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৬৩৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৩৯৩ কোটি ১৯ লাখ ১০ হাজার টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ব্রড ইনডেক্স অর্থাৎ সিএসসিএক্স ২৯.০৯ পয়েন্ট কমে অবস্থান করে ১০ হাজার ৫৪৫.৭৭ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ২৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার দর। সিএসইতে আজ ১ কোটি ৮৭ লাখ ২৬ হাজার ৪৫৩টি শেয়ার ১৮ হাজার ৮২২ বার হাতবদল হয়েছে। যার মূল্য দাঁড়িয়েছে ৫৯ কোটি ৪৮ লাখ ২৫ হাজার ৯৪৮.৫০ টাকা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.