অর্থ মন্ত্রণালয়ের প্রকল্পে আরও ১টি ঋণ সহায়তা বাতিল করলো বিশ্বব্যাংক

world-bankশেয়ারবাজার রিপোর্ট: অর্থ মন্ত্রণালয়ের প্রকল্পে আরও একটি ঋণ সহায়তা বাতিল করেছে বিশ্বব্যাংক। গত সপ্তাহে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি) চিঠি দিয়ে তাদের প্রকল্পে ৪৪ কোটি টাকা প্রত্যাহারের কথা জানায় সংস্থাটি। এ প্রকল্পসহ গত ৬ মাসে ১৪টি প্রকল্পে ঋণের একটি অংশ বাতিল করলো বিশ্বব্যাংক। এছাড়াও আরও কয়েকটি প্রকল্পের অর্থ বাতিল হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এর আগে গত ৩০ মার্চ বিশ্বব্যাংকের ঢাকা মিশনের প্রধান ইউহানেস জাট ইআরডির সিনিয়র সচিব মেজবাহ উদ্দিনকে চিঠি দিয়ে প্রতিবন্ধী ও শিশুদের উন্নয়নে নেওয়া ‘ডিজঅ্যাবিলিটি অ্যান্ড চিলড্রেন অ্যাট রিস্ক’ প্রকল্পে ৫৫ লাখ ডলার (৪৪ কোটি টাকা) ঋণ প্রত্যাহারের তথ্য দিয়েছেন। এছাড়াও প্রকল্পটির আরও ৭০ কোটি টাকা বাতিল করে বিশ্বব্যাংক।

অনিয়ম এবং একই সঙ্গে সময়মতো প্রকল্প বাস্তবায়ন না হওয়ায় বিশ্বব্যাংক ওই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। তবে এ অর্থ ফিরিয়ে আনার জন্য চেষ্টা করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ।

এ বিষয়ে ইআরডির বিশ্বব্যাংক উইংয়ের প্রধান ও অতিরিক্ত সচিব শফিকুল আজম জানান, সঠিকভাবে ক্রয় না করার যেসব অভিযোগ আছে তা সংশ্লিষ্টদের জানানো হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নের সঙ্গে জড়িতরাই বিষয়টি বিস্তারিত জানেন।

ইআরডির কর্মকর্তারা বলেছেন, বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প বাস্তবায়নে খারাপ অবস্থা বিরাজ করছে। একদিকে বরাদ্দকৃত অর্থ ব্যয় হচ্ছে না, অন্যদিকে দুর্নীতির অভিযোগ উঠছে।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top