আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ফেব্রুয়ারী ২০১৭, মঙ্গলবার |

kidarkar

বাংলাদেশ শিপিং কর্পোরেশন বিলের রিপোর্ট উপস্থাপন

bscশেয়ারবাজার ডেস্ক: জাতীয় সংসদে আজ বাংলাদেশ শিপিং কর্পোরেশন বিল-২০১৭ এর ওপর নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়েছে। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম) রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন অর্ডার রহিত করে পুনঃপ্রণয়নের বিধানের প্রস্তাব করে গত ২৯ জানুয়ারি নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বিলটি উত্থাপন করেন।

বিলে বিদ্যমান বিধানের অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ শিপিং কর্পোরেশন পূর্বাবস্থায় বহাল রাখার প্রস্তাব করা হয়েছে।

বিলে কর্পোরেশনের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি, পরিশোধিত মূলধন ৩৫০ কোটি টাকা করার বিধানের প্রস্তাব করা হয়েছে। তবে বার্ষিক সাধারণ সভা বা বিশেষ সাধারণ সভার সিদ্ধান্ত অনুযায়ি এ অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধি করা যাবে।

বিলে নৌ-পরিবহন মন্ত্রীকে চেয়ারম্যান করে ন্যূনতম ৭ এবং অনধিক ১৩ সদস্যের কর্পোরেশনের পরিচালনা পর্ষদ গঠনের প্রস্তাব করা হয়েছে।

বিলে কর্পোরেশনের কার্যাবলী, পরিচালনা পর্ষদের কার্যাবলী, নির্বাচিত পরিচালকদের অযোগ্যতা, পরিচালক পর্ষদের সভা, নির্বাহী কমিটি গঠন, কমিটি গঠন, উপদেষ্টা, পরামর্শক ও জাহাজী কর্মকর্ত নিয়োগ, কর্মবন্টন, কর্পোরেশনের জনবল কাঠামো, তহবিল গঠন ও শেয়ারের লাভ্যাংশ প্রদান, ব্যয় নির্বাহ, জাহাজ ক্রয়-বিক্রয়, ক্ষমতা অর্পণ, ঋণ গ্রহণের ক্ষমতা, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, কর্পোরেশনে অবসায়ন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতা, কর্পোরেশনের পাওনা আদায়সহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে। সূত্র- বাসস

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.