২৫ কোম্পানি নিয়ে ডিএসই-সিএসই অসামঞ্জস্যতা: তালিকাভুক্তি বাধ্যতামূলক হলেও ভ্রুক্ষেপ নেই

dse-cseশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত হলেও চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) এখনো তালিকাভুক্ত হয়নি ২৫ কোম্পানি। যে কারণে এসব কোম্পানি নিয়ে ডিএসই ও সিএসইতে অসামঞ্জস্যতা বিরাজ করছে। যদিও সিএসই’র পক্ষ থেকে কোম্পানিগুলোকে তালিকাভুক্ত হতে আহবান জানানো হয়েছে। কিন্তু বেশিরভাগ কোম্পানি সিএসইতে তালিকাভুক্ত হতে আগ্রহ প্রকাশ করছে না। উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তি বাধ্যতামূলক হলেও কোম্পানিগুলো বিষয়টি এড়িয়ে চলছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, যে ২৫ কোম্পানি ডিএসইতে তালিকাভুক্ত রয়েছে কিন্তু সিএসইতে নেই এগুলো হলো: প্রকৌশল খাতের ন্যাশনাল টিউবস ও রেনইউক যঞ্জেশ্বর, নন-ব্যাকিং আর্খিক খাতের ইউনাইটেড ফাইন্যাস, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের জেমিনী সী ফুড, মেঘনা কনডেন্স মিল্ক, মেঘনা পেট, শ্যামপুর সুগার মিলস ও ঝিলবাংলা সুগার মিলস, বিদ্যুৎ ও জ্বালানী খাতের বিডি ওয়েল্ডিং ও ইস্টার্ন লুবিকেন্টস, বিমা খাতের অগ্রণী ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স ও ইউনাইটেড ইন্স্যুরেন্স, পাট খাতের জুট স্পিনার্স, নদার্ন জুট ম্যানুফ্যাক্টাচারিং ও সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ, বিবিধ খাতের সাভার রিফ্যাক্টরীজ, ওষুধ ও রসায়ন খাতের গ্ল্যাক্স্যো স্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেড, বস্ত্র থাতের আলহাজ্ব টেক্সটাইল, সিএমসি কামাল, দেশ গামের্ন্টস লিমিটেড, স্টাইল ক্রাফট এবং ভ্রমণ ও অবকাশ খাতের বিডি সার্ভিস।

আমরা একাধিকবার কোম্পানিগুলোতে যোগাযোগ করলেও তারা আগ্রহ দেখাচ্ছে না।”-সিএসই এমডি

এ ব্যাপারে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাইফুর রহমান মজুমদার শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, আমরা একাধিকবার কোম্পানিগুলোতে যোগাযোগ করেছি তারা যেন সিএসইতে তালিকাভুক্ত হয়। এ নিয়ে বৈঠকও হয়েছে। কিন্তু কোম্পানিগুলো সিএসইতে তালিকাভুক্ত হতে আগ্রহ প্রকাশ করছে না বলে জানান তিনি।

“উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তি বাধ্যতামূলক” – সাইফুর রহমান

এদিকে বাড়তি লিস্টিং ফি ও নানা ঝামেলা এড়িয়ে চলতে কোম্পানিগুলো তালিকাভুক্ত হচ্ছে না বলে জানা গেছে। তবে উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তি বাধ্যতামূলক হলেও এসব কোম্পানি সে বিষয়ে কোনো ভ্রুক্ষেপ করছে না।

এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, এক সময়ে উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তি বাধ্যতামূলক ছিল না। যে কারণে কিছু কোম্পানি ডিএসইতে তালিকাভুক্ত হলেও সিএসইতে তালিকাভুক্ত হয়নি। এখনো সে সময়কার কিছু কোম্পানি রয়েছে যেগুলো বর্তমানে সিএসইতে নেই। তবে উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তি বাধ্যতামূলক। প্রতিটি কোম্পানিকেই বাধ্যতামূলকভাবে উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হতে হবে বলে জানান সাইফুর রহমান।

শেয়ারবাজারনিউজ/এম.আর/ম.সা

Tags , , , , , , , , , , , , , , , , , , , ,

আপনার মন্তব্য

Top