৭ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divident_sb news_ডিভিডেন্ডশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭টি কোম্পানি। এগুলো হলো: রিলায়েন্স ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ব্যাংক, ইউনাইটেড ফাইন্যান্স, বিএটিবিসি, সিঙ্গার বিডি, লিন্ডে বিডি এবং হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রিলায়েন্স ইন্স্যুরেন্স:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ডসহ মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৫৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৪.০১ টাকা। শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৫৬ টাকা। গত অর্থবছরের একই সময়ে ছিল ২.৫১ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৫৫.৮১ টাকা। গত অর্থবছরের একই সময়ে ছিল ৫২.৬০ টাকা।

ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১৬ মার্চ নির্ধারণ করা হয়েছে। এছাড়া কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ এপ্রিল সকাল ১১ টায় গুলশান,ঢাকার লেকশো’র হোটেলে অনুষ্ঠিত হবে।

মার্কেন্টাইল ব্যাংক:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের শেয়ার হোল্ডারদের ১৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.০১ টাকা, শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ২২.৮২ টাকা। আর এককভাবে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ২২.৭৪ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ মার্চ।

ইউনাইটেড ফাইন্যান্স:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ স্টক এবং ১০ শতাংশ ক্যাশ (মোট ১৫ শতাংশ) ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৮৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৭.২৯ টাকা। আলোচিত সময়ে কোম্পানির নিট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২.৮৬ (নেগেটিভ)। যা এর আগের বছর একই সময় ইপিএস ছিল  ২.২২ টাকা, এনএভিপিএস ছিল ১৭.৪৯ টাকা এবং এনওসিএফপিএস ছিল ১৮.২৭ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ এপ্রিল সকাল ১০টায় রাজধানীর লেডিস ক্লাবে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ মার্চ।

সিঙ্গার বাংলাদেশ লিমিটেড:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ৭০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে সিঙ্গার বাংলাদেশের শেয়ার প্রতি আয় (ইপিএস) ৭.১২ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৫.৩৯ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ মে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ মার্চ।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষা শেষে কোম্পানিটি শেয়ার প্রতি ৬০০ শতাংশ বা প্রতি ১০ টাকার শেয়ারে ৬০ টাকা করে ডিভিডেন্ড হিসেবে শেয়ারহোল্ডারদের দেওয়ার সুপারিশ করেছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১২৬.৩৭ টাকা। আর ডিভিডেন্ড হিসেবে কোম্পানিটি দিয়েছে শেযার প্রতি ৬০ টাকা। দেখা যাচ্ছে মুনাফার ৪৭.৪৭ শতাংশ ডিভিডেন্ড হিসেবে দেওয়ার সুপারিশ করেছে কোম্পানিটি। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩১৪.৭১ টাকা।

সুপারিশ করা ডিভিডেন্ড পেতে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ মার্চ। আর শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে আগামী ১৯ এপ্রিল সকাল সাড়ে ১০টা, হোটেল সোনারগাঁও।

লিন্ডে বাংলাদেশ লিমিটেড:

৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের জন্য ১১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে এর আগে ২০০ শতাংশ অন্তবর্তী ক্যাশ ডিভিডেন্ডসহ মোট ৩১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড করা হয়েছে। সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৭.৯০ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৪২.৭৪ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ২০৯.২৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে এনএভিপিএস ছিল ১৮৩.০৪ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৭৩.১৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে এনওসিএফপিএস ছিল ৬৭.১৪ টাকা।

ঘোষিত ডিভিডেন্ডের রেকর্ড ডেট ২১ মার্চ নির্ধারণ করা হয়েছে। এছাড়া কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। এজিএমের সময়, স্থান পরে জানানো হবে।

হাইডেলবার্গ সিমেন্ট:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের জন্য ৩০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে কোম্পানিটি। সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৬.৬৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ৯৮.৯৬ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবা হ (এনওসিএফপিএস) ৩০.৫০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ মে সকাল ১১ টায় কোম্পানির রেজিষ্টার অফিস, রুপগঞ্জ, নারায়ণগঞ্জে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৮ মার্চ।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top