ব্যাংকের মাধ্যমে বিক্রি হবে বীমা পলিসি

4-3-2017শেয়ারবাজার রিপোর্ট: দেশের ব্যাংকগুলোর মাধ্যমে বীমা কোম্পানিগুলোর পলিসি বিক্রয়ের দ্বার খুলতে যাচ্ছে। দীর্ঘদিন যাবৎ ব্যাংকগুলো ব্যাঙ্কান্স্যুরেন্স (যৌথ বানিজ্য চুক্তি) পদ্ধতিতে বীমা পলিসি বিক্রির আগ্রহ প্রকাশ করে আসছিল। যার ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকে অনুমোদন চেয়ে আবেদনও করেছে একটি ব্যাংকার্স সংগঠন। বিষয়টি দীর্ঘদিন ঝুলে থাকলেও ইতিমধ্যে তা নিয়ে ভাবতে শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক। অপরদিকে বিষয়টিতে কোন ধরনের আপত্তি নেই বীমা খাত নিয়ন্ত্রক সংস্থার।

এ বিষয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক সংস্থা (আইডিআরএ) সূত্রে জানা গেছে- বাংলাদেশ ব্যাংক ব্যাঙ্কাস্যুরেন্স চালুর বিষয়ে সম্মত হয়েছে। বলা হচ্ছে দুই নিয়ন্ত্রক সংস্থার আলোচনার প্রেক্ষিতে এ সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়ন করা হবে। আর চলতি বছরের মধ্যে এ পদ্ধতিতে বীমা পলিসি বিক্রয় সম্ভব হবে।

আরও জানা গেছে, ব্যাংক ও বীমা কোম্পানিগুলোর যোগ্যতা নির্ধারণ করে এ-সংক্রান্ত নতুন একটি নীতিমালা পৃথকভাবে তৈরি করবে দুই নিয়ন্ত্রণ সংস্থা, যেখানে থাকবে বেশকিছু শর্ত। তবে শর্তগুলো যাতে একে অপরের সঙ্গে সাংঘর্ষিক না হয় তা নিয়ে সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সঙ্গে একাধিকবার আলোচনায় বসবে কেন্দ্রীয় ব্যাংক ও আইডিআরএ।

উল্লেখ্য, এর আগে ভারতের আদলে ব্যাঙ্কাস্যুরেন্স চ্যানেলের মাধ্যমে বীমা পলিসি বিক্রির অনুমোদন চেয়ে বাংলাদেশ ব্যাংক বরাবর চিঠি দিয়েছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেড (এবিবি)। এবিবির চিঠিতে বলা হয়েছে, সারা বিশ্বে ব্যাংক এবং বীমা যৌথভাবে বীমা পলিসি বিক্রি করে আসছে- যা ব্যাঙ্কাস্যুরেন্স নামে পরিচিত। প্রতিবেশী দেশ ভারতেও লাইফ ইন্স্যুরেন্স প্রিমিয়ামের ১০ শতাংশ আসে ব্যাঙ্কাস্যুরেন্স চ্যানেলের মাধ্যমে। বাংলাদেশেও বিদ্যমান আইনের মধ্যে থেকে এটা করা সম্ভব। জাতীয় বীমা নীতিতেও এ বিষয়ে বলা হয়েছে। তাই যত দ্রুত সম্ভব ব্যাঙ্কাস্যুরেন্স নীতিমালা প্রণয়নের অনুরোধ জানানো হয়েছে এবিবির পক্ষ থেকে।

ভারতে ব্যাঙ্কাস্যুরেন্সের মাধ্যমে বীমা পলিসি বিক্রির পরিমাণ সাম্প্রতিক সময়ে বেড়েছে উল্লেখযোগ্য হারে। চলতি বছরের শুরুতে ভারতের বেশকিছু ব্যাংক একাধিক বীমা কোম্পানির পলিসি বিক্রির অনুমোদন পেয়েছে। এর আগে ব্যাংকগুলো শুধুমাত্র একটি জীবন বীমা, একটি সাধারণ বীমা ও একটি স্বাস্থ্য বীমা কোম্পানির পলিসি বিক্রি করতে পারত। বর্তমানে ভারতের সরকারি ও বেসরকারি খাতের অধিকাংশ প্রধান ব্যাংক বীমা কোম্পানিগুলোর সঙ্গে জড়িত রয়েছে। এসব ব্যাংকের মধ্যে রয়েছে- স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই), ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়া, ব্যাংক অব বরোদা, কানাড়া ব্যাংক, ব্যাংক অব ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, অন্ধ্র ব্যাংক, আইসিআইসিআই ব্যাংক ও আইডিবিআই ব্যাংক।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top