এক নজরে দেখে নিন বাংলাদেশ-শ্রীলঙ্কার পারর্ফমেন্স

photo-1488797164শেয়ারবাজার ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের লড়াইটা শুরু হচ্ছে আগামী কাল মঙ্গলবার থেকে। স্বাগতিকদের বিপক্ষে গলে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে কাল মাঠে নামবে মুশফিক-তামিমরা। এরপর ১৫ মার্চ কলম্বোতে শুরু হবে দ্বিতীয় টেস্ট।  এই সিরিজে টেস্ট ছাড়াও বাংলাদেশ শ্রীলঙ্কার সাথে ৩টি ওয়ানডে এবং ২টি টি-টোয়েন্টি খেলবে। আর এ সিরিজে কোন দল কেমন করবে তা নিয়ে আলোচনা এখন শীর্ষে।   তবে আর আগে দল দুটির পারর্ফমেন্স এক নজরে দেখা যাক-

টেস্ট লড়াই : টেস্ট সিরিজে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের লড়াইটা হয়েছে এক পেশে। এখন পর্যন্ত দুই দল ১৬ বার মুখোমুখি হয়েছিল। তার মধ্যে ১৪ বারই হেরেছে বাংলাদেশ। আর দুটি ম্যাচ ড্র হয়েছে।

ওয়ানডে লড়াই : ওয়ানডে-তে শ্রীলঙ্কা ও বাংলাদেশ মুখোমুখি হয়েছিল ৩৮ বার। এর মধ্যে ৩৩টি ম্যাচ জিতেছে শ্রীলঙ্কা। আর বাংলাদেশ জিতেছে মাত্র চারটি ম্যাচ। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

টি-টোয়েন্টির লড়াই : বাংলাদেশ ও শ্রীলঙ্কা বিশ ওভারের ক্রিকেটে মুখোমুখি হয়েছিল ৫টি ম্যাচ। চারটি ম্যাচ শ্রীলঙ্কা এবং একটি ম্যাচ বাংলাদেশ জিতেছে।

টেস্টে সর্বোচ্চ সংগ্রাহক :  শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান মোহাম্মদ আশরাফুলের। ১৩টি টেস্ট ৪৫.৪১ গড়ে ১০৯০ রান সংগ্রহ করেন তিনি।

টেস্টে সর্বাধিক উইকেট শিকারি : শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন জাতীয় দলের বাইরে থাকা পেসার শাহাদাত হোসেন রাজীব, ২৪টি উইকেট নিয়েছেন তিনি। তাঁর পরেই রয়েছেন সাকিব আল হাসান, তিনি নিয়েছেন ২০ উইকেট।

ওয়ানডের সর্বোচ্চ রান : ওয়ানডে ক্রিকেটেও শ্রীলঙ্কার বিপক্ষে সবচেয়ে বেশি রান করেছেন মোহাম্মদ আশরাফুল। ২৬ ম্যাচ খেলে ৫৭৩ রান করেছেন। সর্বোচ্চ রান ৭৫।

ওয়ানডের সবচেয়ে বেশি উইকেট : শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে সবেচেয়ে বেশি উইকেটে পান জাতীয় দলের বাইরে থাকা স্পিনার আবদুর রাজ্জাক। ১৫ ম্যাচ খেলে তিনি ১৯ উইকেট নিয়েছেন। সমান ম্যাচ থেকে মোহাম্মদ রফিক নিয়েছেন ১৭ উইকেট।

টেস্টে সর্বোচ্চ দলীয় ইনিংস : শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় ইনিংসটি এসেছিল গত সফরে। গলে সেবার মুশফিক, আশরাফুলের অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে ৬৩৮ রান করে বাংলাদেশ, যা টেস্ট ইতিহাসের পাশাপাশি শ্রীলঙ্কার বিপক্ষেও সাকিব-মুশফিকদের দলীয় সর্বোচ্চ রানের ইনিংস।

টেস্টে সর্বনিম্ন দলীয় সংগ্রহ : শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সর্বনিম্ন সংগ্রহ ৬২ রান।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top