আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ মার্চ ২০১৭, বুধবার |

kidarkar

এবারও রিজার্ভ ভেঙ্গে ডিভিডেন্ডে ভর্তুকি দিচ্ছে ডিএসই

DSE_ডিএসইশেয়ারবাজার রিপোর্ট: প্রত্যাশিত মুনাফা অর্জনে ব্যর্থ হওয়ায় এবারো রিজার্ভ ভেঙ্গে লভ্যাংশ দিতে যাচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ২০১৫-১৬ অর্থ বছরের জন্য রিজার্ভ থেকে ৬০ কোটি ৫৫ লাখ টাকার লভ্যাংশ ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এর পরিচালনা পর্ষদ। এর আগের বছরও (২০১৪-১৫) মুনাফার অতিরিক্ত ৪৫ কোটি ৭৪ লাখ টাকা রিজার্ভ থেকে ডিভিডেন্ডে ভর্তুকি দেয় ডিএসই।

প্রাপ্ত তথ্য মতে, ১ হাজার ৮০৩ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ২০১৫-১৬ অর্থবছরে মুনাফা করেছে ১১৯ কোটি ৮৩ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ০.৬৬ টাকা। তবে ডিএসইর পরিচালনা পর্ষদ এই মুনাফার বিপরীতে ১০ শতাংশ হিসেবে লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে। যাতে মোট ব্যয় হবে ১৮০ কোটি ৩৮ লাখ টাকা। এ হিসাবে লভ্যাংশ প্রদানে প্রতিষ্ঠানটির মুনাফার অতিরিক্ত ৬০ কোটি ৫৫ লাখ টাকা প্রয়োজন। এ পরিমাণ টাকা রিজার্ভ থেকে ভর্তুকি দিতে হবে।

এর আগের বছরও (২০১৪-১৫) ডিএসই রিজার্ভ ভেঙ্গে ডিভিডেন্ডে ভর্তুকি দিয়েছিল। ওই বছর কোম্পানিটি মুনাফা করেছিল ১৩৪ কোটি ৬৪ লাখ টাকা। কিন্তু ডিভিডেন্ড দিয়েছিল ১৮০ কোটি ৩৮ লাখ টাকা। এক্ষেত্রে মুনাফার অতিরিক্ত ৪৫ কোটি ৭৪ লাখ টাকা রিজার্ভ থেকে ব্যয় করতে হয়েছিল ডিএসইকে।

আগের বছর একই সময়ের তুলনায় ২০১৫-১৬ অর্থবছরে ডিএসই’র মুনাফা কমেছে। আগের বছরে কোম্পানিটির মুনাফা হয়েছিল ১৩৪ কোটি ৬৪ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ০.৭৫ টাকা। যা ২০১৫-১৬ অর্থবছরে হয়েছে যথাক্রমে ১১৯ কোটি ৮৩ লাখ টাকা এবং ০.৬৬ টাকা। সে হিসাবে এর মুনাফা কমেছে ১৪ কোটি ৮১ লাখ টাকা বা ১১ শতাংশ।

রিজার্ভ ভেঙ্গে লভ্যাংশে ভর্তুকি  দেয়ার বিষয়ে জানতে চাইলে- নাম প্রকাশ না করার শর্তে ডিএসইর এক পরিচালক শেয়ারবাজারনিউজ ডট কমকে বলেন: ব্যবসায় মন্দার কারণে দীর্ঘ দিন ধরে ব্রোকারেজ হাউজগুলো লোকসান গুনছে। এক্ষেত্রে লভ্যাংশ পেলে তা কিছুটা লাঘব হবে। আর ডিমিউচুয়ালাইজেশন হওয়ার আগে লভ্যাংশ দিতে হয়নি। তখন মুনাফা রিজার্ভে যোগ হয়েছে। এখন ট্রেকহোল্ডারদের কথা ভেবে রিজার্ভ থেকে লভ্যাংশ দেয়া হচ্ছে।

উল্লেখ্য, ঘোষিত ডিভিডেন্ড ও অন্যান্য আলোচ্য বিষয়গুলো ট্রেকহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ২৩ মার্চ ডিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.