ভারতের সবচেয়ে ব্যবসাসফল ১০ সিনেমা

indaian moveyশেয়ারবাজার ডেস্ক: উপমহাদেশে সিনেমা ইন্ডাস্ট্রিগুলোর মধ্যে ভারতীয় তথা বলিউড একটু এগিয়ে। তাদের সিনেমা নিয়ে বিশ্বের অন্যান্য দেশেও আগ্রহ লক্ষ্য করা যায়। বিগত কয়েক বছর ধরে দেশটির বেশকিছু সিনেমা বক্স অফিসে শত শত কোটি রুপি আয় করে নিয়েছে।

যুগের সাথে তাল মিলিয়ে গল্পের পাশাপাশি প্রযুক্তির ব্যবহারও এগিয়ে যাচ্ছে তারা। সিনেমার জন্য কোটি কোটি টাকা যেমন খরচ করছেন, তেমনি বক্স অফিসে আয় করছেন শত শত কোটি টাকা।

ভারতের ইতিহাসে এ যাবৎ সবচেয়ে ব্যবসাসফল ১০ সিনেমা নিয়ে সাজানো আমাদের আজকের প্রতিবেদন।

পিকে : ভারতীয় সিনেমার ইতিহাসে সর্বকালের সেরা ব্যবসাসফল সিনেমা ‘পিকে’। বিধু বিনোদ চোপড়া ও রাজকুমার হিরানি প্রযোজিত এই সিনেমাটি মূলত একটি সায়েন্স ফিকশন-কমেডি ঘরানার সিনেমা। এটি পরিচালনা করেছেন রাজকুমার হিরানি। সিনেমাটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন-আমির খান, অনুশকা শর্মা, সুশান্ত সিং রাজপুত, বোমান ইরানিসহ আরো অনেকে। ২০১৪ সালের শেষে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি মুক্তির কয়েকমাসের মধ্যেই তালিকার শীর্ষে থাকা ‘ধুম-থ্রি’ সিনেমাকে অতিক্রম করে শীর্ষস্থান দখল করে। মাত্র ৮৫ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমাটি এ পর্যন্ত সর্বমোট আয় করেছে ৭৯২ কোটি রুপি।

দঙ্গল :  নিতেশ তিওয়ারি পরিচালিত ‘দঙ্গল’ সিনেমাটি মুক্তি পায় গত বছরের ডিসেম্বরে। মুক্তির অল্পদিনের মধ্যে সিনেমাটি দখল করে নেয় তালিকার দ্বিতীয় স্থান। এতে অভিনয় করেছেন আমির খান, সাক্ষী তানওয়ার, ফাতিমা সানাসহ আরো অনেকে। সিনেমাটি প্রযোজনা করেছেন আমির খান, কিরন রাও এবং সিদ্ধার্থ রয় কাপুর। ‘দঙ্গল’ মূলত একটি বায়োগ্রাফিক্যাল-স্পোর্টস-ড্রামা ঘরানার সিনেমা। ৭০ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমাটি এখন পর্যন্ত আয় করেছে ৭৪১ কোটি রুপি।

বাহুবলি-দ্য বিগিনিং : তালিকার তৃতীয় স্থানে রয়েছে একইসাথে তামিল ও তেলেগু ভাষায় নির্মিত ভারতীয় সিনেমা ‘বাহুবলি : দ্য বিগিনিং’। এটি একটি ভারতীয় এপিক হিস্ট্রিক্যাল ফিকশন সিনেমা। এসএস রাজামৌলি পরিচালিত এই সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০১৫ সালে ১০ জুলাই। এতে অভিনয় করেছেন জনপ্রিয় তামিল অভিনেতা প্রভাস, রানা দাগ্গুবতি, অনুশকা শেঠি, তামান্না ভাটিয়াসহ আরো অনেকে। ১২০ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমাটি সর্বমোট আয় করেছে ৬৫০ কোটি রুপি।

বজরঙ্গি ভাইজান : ড্রামা ঘরানার বলিউড সিনেমা ‘বজরঙ্গি ভাইজান’ রয়েছে তালিকার চতুর্থ স্থানে। সিনেমাটি মুক্তি পায় ২০১৫ সালের ১৫ জুলাই। কবির খান পরিচালিত এই সিনেমাটিতে অভিনয় করেছেন সালমান খান, হার্শালি মালহোত্রা, নওয়াজউদ্দিন সিদ্দিকী, কারিনা কাপুর খান সহ আরো অনেকে। ৯০ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমাটি সর্বমোট আয় করেছে ৬২৬ কোটি রুপি। সিনেমাটি প্রযোজনা করেছিলেন সালমান খান এবং পারভেজ শায়েখ।

সুলতান : তালিকার পঞ্চম স্থানে রয়েছে রোমান্টিক-স্পোর্টস সিনেমা ‘সুলতান’। মাত্র ৭০ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমাটি সর্বমোট আয় করেছে ৫৮৯ কোটি রুপি। এতে অভিনয় করেছেন সালমান খান, অনুশকা শর্মাসহ আরো অনেকে। সিনেমাটি  পরিচালনা করেছেন আব্বাস আলী জাফর, প্রযোজনা করেছেন আদিত্য চোপড়া। সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০১৬ সালের ৬ জুলাই।

ধুম-থ্রি : ২০১৪ সালে ‘পিকে’ মুক্তির আগ পর্যন্ত ‘ধুম-থ্রি’ ছিল এই তালিকার প্রথম স্থানে। কিন্তু বর্তমানে আয়ের দিক থেকে এই সিনেমার অবস্থান তালিকার ষষ্ঠ স্থানে। আদিত্য চোপড়া প্রযোজিত এই অ্যাকশন-থ্রিলার সিনেমাটি পরিচালনা করেছিলেন বিজয় কৃষ্ণ আচার্য। এতে অভিনয় করেছেন আমির খান, ক্যাটরিনা কাইফ, অভিষেক বচ্চন, উদয় চোপড়াসহ আরো অনেকে। ২০১৩ সালের ডিসেম্বরে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি নির্মাণে খরচ হয়েছিল ১৭৫ কোটি রুপি। সিনেমাটি সর্বমোট আয় করে ৫৮৫ কোটি রুপি।

প্রেম রতন ধন পায়ো : রোমান্টিক-ড্রামা ঘরানার বলিউড সিনেমা ‘প্রেম রতন ধন পায়ো’ মুক্তি পেয়েছিল ২০১৫ সালের ১২ নভেম্বর। ব্যবসায়ীক সাফল্যের কারণে সিনেমাটি রয়েছে এই তালিকার সপ্তম স্থানে। ১৮০ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমাটি সর্বমোট আয় করেছে ৪৩২ কোটি রুপি। এতে অভিনয় করেছেন সালমান খান, সোনম কাপুর, অনুপম খেরসহ আরো অনেকে।

চেন্নাই এক্সপ্রেস : রোমান্টিক-কমেডি ঘরানার বলিউড সিনেমা ‘চেন্নাই এক্সপ্রেস’ রয়েছে এই তালিকার অষ্টম স্থানে। সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০১৩ সালে ৯ আগস্ট। রোহিত শেঠি পরিচালিত এই সিনেমাটিতে অভিনয় করেছেন-শাহরুখ খান, দীপিকা পাড়ুকোনসহ আরো অনেকে। সিনেমাটি নির্মাণে খরচ হয়েছিল ১১৫ কোটি রুপি। এটি সর্বমোট আয় করেছে ৪২৩ কোটি রুপি।

থ্রি-ইডিয়টস : ২০০৯ সালের ডিসেম্বরে মুক্তিপ্রাপ্ত ‘থ্রি-ইডিয়টস’ সিনেমাটি ২০১৩ সালে ‘ধুম-থ্রি’ মুক্তি পাওয়ার আগ পর্যন্ত ভারতের সর্বকালের সেরা ব্যবসাফল সিনেমা হিসেবে তালিকার প্রথমে ছিল। বর্তমানে এর অবস্থান এই তালিকার নবম স্থানে। বিধু বিনোদ চোপড়া প্রযোজিত কমেডি-ড্রামা সিনেমাটি পরিচালনা করেছিলেন রাজকুমার হিরানি। এতে অভিনয় করেছেন আমির খান, মাধবন, শারমান জোশি, কারিনা কাপুর খান, বোমান ইরানিসহ আরো অনেকে। ৫৫ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমাটি সর্বমোট আয় করেছে ৩৯৫ কোটি রুপি।

দিলওয়ালে : গৌরি খান এবং রোহিত শেঠি প্রযোজিত ‘দিলওয়ালে’ মুক্তি পেয়েছিল ২০১৫ সালের ১৮ ডিসেম্বর। রোমান্টিক-অ্যাকশন ঘরানার এই সিনেমাটি পরিচালনা করেছিলেন রোহিত শেঠি। এতে অভিনয় করেছেন-শাহরুখ খান, কাজল, বরুণ ধাওয়ান, কৃতি স্যাননসহ আরো অনেকে। ২০০ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমাটি সর্বমোট আয় করেছে ৩৮৯ কোটি রুপি।

এছাড়া আয়ের তালিকায় সেরা ভারতীয় সিনেমা হিসেবে এরপর যথাক্রমে রয়েছে ‘বাজিরাও মাস্তানি’, ‘কিক’, ‘কাবালি’, ‘হ্যাপি নিউ ইয়ার’, ‘ব্যাং ব্যাং’ ইত্যাদি।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top