অনলাইনে বিনিয়োগকারীদের অভিযোগ নিবে বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট: নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে অনলাইনের মাধ্যমে শেয়ারবাজারের বিনিয়োগকারীরা অভিযোগ করতে পারবেন। আর এর জন্য কাজ করছে কমিশনের ইনোভেশন টিম।

বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সরকার থেকে ইনোভেশন বা উদ্ভাবনীমূলক কার্যক্রমের আইডিয়া জমা দেওয়ার নির্দেশ ছিল। সে অনুযায়ী আমরা অনলাইনের মাধ্যমে বিনিয়োগকারীদের অভিযোগ নেওয়ার আইডিয়া জমা দিয়েছি। তবে বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ নিয়ে আমাদের ইনোভেশন টিম কাজ করছে।

কীভাবে অভিযোগ নেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, আমাদের বিদ্যমান ওয়েবাসাইটের মাধ্যমে কিংবা আলাদা ভাবে করা হতে পারে। এর জন্য ফেসবুক-কেও ব্যবহার করা হতে পারে।

এর আগে বিএসইসি অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশে বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা, ২০১৭ প্রণয়ন করে। আর এ পরিকল্পনার অংশ হিসেবে অনলাইনে বিনিয়োগকারীদের অভিযোগ নেওয়ার আইডিয়া বের করে কমিশন।

আর এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য ২০১৬ সালের শেষ দিকে ৫ সদস্যের একটি ইনোভেশন টিম করে কমিশন। টিমের প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমান। টিমের অন্য সদস্যরা হলেন, পরিচালক মো: আবুল হাসান, মো: মাহমুদুল হক, উপ-পরিচালক মো: কাউসার আলী এবং সহকারী পরিচালক কাজী মো: আল-ইসলাম।

বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা, ২০১৭ এ বলা হয়েছে, প্রতিমাসে ইনোভেশন টিমের সভা এবং এ সংক্রান্ত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা করা হবে।

কমিশনের সেবা প্রদানের ব্যাপকতা এবং সেবা গ্রহীতার অধিক সূফল এবং উপকারীতা বিবেচনা করে অগ্রাধীকার ভিত্তিতে ১টি গুরুত্বপূর্ণ সেবা সহজীকরণের জন্য চিহ্নিতকরণ। আর এই গুরুত্বপূর্ণ সেবা হচ্ছে বিনিয়োগকারীর অভিযোগ অনলাইনের মাধ্যমে নেওয়া।

এর জন্য মার্চের মধ্যে প্রয়োজনীয় বিধি বিধান এবং অন্য দেশের অভিজ্ঞতা পর্যালোচনা করা হবে। একই সময়ের মধ্যে সেবাটি বাস্তবায়নের জন্য বাজেট প্রণয়ন এবং কমিশনের অনুমোদন নেওয়া হবে।

ডিসেম্বরের মধ্যে সেবাটি চূড়ান্তভাবে উদ্ভোধন করা হবে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top