আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ মার্চ ২০১৭, শনিবার |

kidarkar

ফেব্রুয়ারিতে শীর্ষ দশ লুজারদের বর্তমান অবস্থা

DSE_ডিএসইশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) গত ফেব্রুয়ারি মাসে টপটেন লুজারের তালিকায় যে সব কোম্পানি ও ফান্ড রয়েছে তাদের মধ্যে অধিকাংশই এখনো দর হারিয়ে যাচ্ছে। আইডিএলসি ফাইন্যান্সের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসছে।

এক মাসে সবচেয়ে বেশি দর হারানো কোম্পানি ও ফান্ডগুলো হলো: সাইফ পাওয়ারটেক (২৪.২০ শতাংশ), দুলামিয়া কটন (১৪ শতাংশ), আইসিবি এএমসিএল ফার্স্ট এনআরবি মিউচ্যুয়াল ফান্ড (১৩.৬০ শতাংশ), প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড(১৩.৩০ শতাংশ), ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড(১২.২০ শতাংশ), ঝিলবাংলা সুগার(৯.৯০ শতাংশ), শ্যামপুর সুগার(৯.৬০ শতাংশ), ডাচ-বাংলা ব্যাংক(৯.১০ শতাংশ), ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড(৭.৯০ শতাংশ) এবং আইসিবি ইসলামি ব্যাংক(৭.৪০ শতাংশ)।

এর মধ্যে ৫টির দর বেড়েছে, একটির দর অপরিবর্তীত রয়েছে আর বাকীগুলোর কমেছে।

প্রতিবেদন থেকে জানা যায়, গত ৩১ জানুয়ারি সাইফ পাওয়ারটেকের শেয়ার দর ছিল ৬৬.১০ টাকা। যা ২৮ ফেব্রুয়ারি কমে দাড়ায় ৫০.১০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর কমেছে ১৬ টাকা বা ২৪.২০ শতাংশ।

এদিকে চলতি মাসের ১৬ মার্চ পর্যন্ত কোম্পানির শেয়ার সর্বশেষ ৪৭.৮০ টাকায় লেনদেন হয়। গত বৃহস্পতিবার কোম্পানির শেয়ার দর সারদিন ৪৭.১০ টাকা থেকে ৪৮.২০ টাকায় লেনদেন হয়। দেখা গেছে কোম্পানিটির শেয়ার দর আরো কমেছে। কোম্পানির সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ার প্রতি সম্মনিত আয় (ইপিএস) হয়েছে ৩.০১ টাকা। উল্লেখ্য, কোম্পানিটি রাইট শেয়ারের চাঁদা গ্রহণ চলছে। যা আগামী ২০ মার্চ শেষ হবে।

গত মাসে লুজারের তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে দুলামিয়া কটনের শেয়ার দর কমেছে ১৪ শতাংশ। গত ৩১ জানুয়ারি কোম্পানির শেয়ার দর ছিল ৯.৩০ টাকা। যা ২৮ ফেব্রুয়ারী হয় ৮ টাকায়। এমনকি চলতি মাসের ১৬ তারিখ পর্যন্ত কোম্পানির শেয়ার সর্বশেষ ৮ টাকায় লেনদেন হয়। অর্থাৎ এর শেয়ার দর অপরিবর্তীত রয়েছে। কোম্পানির সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ার প্রতি লোকসান হয়েছে ১.৮০ টাকা।

আইসিবি এএমসিএল ফার্স্ট এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দর ফেব্রুয়ারি মাসে ১৩.৬০ শতাংশ কমেছে। গত ৩১ জানুয়ারি ফান্ডের ইউনিট দর ছিল ২৪.৩০ টাকা। যা ২৮ ফেব্রুয়ারী ২১ টাকায় লেনদেন হয়। এমনকি চলতি মাসের ১৬ তারিখ পর্যন্ত ফান্ডটির ইউনিট দর ২১.৮০ টাকায় লেনদেন হয়। দেখা যাচ্ছে এর ইউনিট দর বেড়েছে। ফান্ডটির সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ার প্রতি ইউনিট (ইপিইউ) হয়েছে ০.৬১ টাকা। এদিকে বিএসইসি ও সম্পদ ব্যবস্থাপক ফান্ডটির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দর ফেব্রুয়ারিতে ১৩.৩০ শতাংশ কমেছে। গত ৩১ জানুয়ারি ফান্ডের ইউনিট দর ছিল ১৩.৫০ টাকা। যা ২৮ ফেব্রুয়ারী ১১.৭০ টাকায় লেনদেন হয়। তবে চলতি মাসের ১৬ তারিখ পর্যন্ত ফান্ডটির ইউনিট সর্বশেষ ১২.২০ টাকায় লেনদেন হয়। দেখা যাচ্ছে এ ফান্ডের ইউনিট দর বেড়েছে। ফান্ডটির সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ অনুযায়ী শেয়ার প্রতি ইউনিট (ইপিইউ) হয়েছে ০.২৬ টাকা।

ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দর ফেব্রুয়ারিতে ১২.২০ শতাংশ কমেছে। গত ৩১ জানুয়ারি ফান্ডের ইউনিট দর ছিল ৭.৪০ টাকা। যা ২৮ ফেব্রুয়ারী ৬.৫০ টাকায় লেনদেন হয়। তবে চলতি মাসের ১৬ তারিখ পর্যন্ত ফান্ডটির ইউনিট সর্বশেষ ৭ টাকায় লেনদেন হয়। দেখা যাচ্ছে এ ফান্ডেরও ইউনিট দর বেড়েছে। ফান্ডটির সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ অনুযায়ী শেয়ার প্রতি ইউনিট (ইপিইউ) হয়েছে ০.১৩ টাকা।

ঝিলবাংলা সুগার মিলসের শেয়ার দর ৯.৯০ শতাংশ কমেছে। গত ৩১ জানুয়ারি কোম্পানির শেয়ার দর ছিল ৩৩.৫০ টাকা। যা ২৮ ফেব্রুয়ারী ৩০.২০ টাকায় লেনদেন হয়। চলতি মাসেও এর পতন অব্যাহত রয়েছে। আর মার্চ ১৬ তারিখ পর্যন্ত কোম্পানির শেয়ার সর্বশেষ ২৬.৯০ টাকায় লেনদেন হয়। কোম্পানির সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ অনুযায়ী শেয়ার প্রতি লোকসান হয়েছে ২৪.০১ টাকা।

শ্যামপুর সুগার মিলসের শেয়ার দর ৯.৬০ শতাংশ কমেছে। গত ৩১ জানুয়ারি কোম্পানির শেয়ার দর ছিল ২১.৮০ টাকা। যা ২৮ ফেব্রুয়ারী ১৯.৭০ টাকায় লেনদেন হয়। চলতি মাসেও কোম্পানির শেয়ার দরে পতন লক্ষ্য করা গেছে। এরই জেরে মার্চের ১৬ তারিখ পর্যন্ত কোম্পানির শেয়ার সর্বশেষ ১৯.৬০ টাকায় লেনদেন হয়। কোম্পানির সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩৪.২২ টাকা।

ডাচ্-বাংলা ব্যাংককের শেয়ার দর ফেব্রুয়ারিতে ৯.১০ শতাংশ কমেছে। গত ৩১ জানুয়ারি ব্যাংকটির শেয়ার দর ছিল ১১৮.৮০ টাকা। যা ২৮ ফেব্রুয়ারী ১০৮ টাকায় লেনদেন হয়। চলতি মাসেও এর শেয়ার দরে পতন অব্যাহত রয়েছে। মার্চের ১৬ তারিখ পর্যন্ত ব্যাংকটির শেয়ার সর্বশেষ ১০৪.৬০ টাকায় লেনদেন হয়। ব্যাংকটির ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত বছরের আর্থিক নিরীক্ষা প্রতিবেদন অনুযায়ী শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮.৮১ টাকা এবং শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আগের বছরের তুলনায় ব্যাংকটির মুনাফা এবং ডিভিডেন্ড কমে যাওয়ায় এর নেতিবাচক প্রভাব শেয়ার দরে পড়েছে।

ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দর ফেব্রুয়ারিতে ৭.৯০ শতাংশ কমেছে। গত ৩১ জানুয়ারি ফান্ডটির ইউনিট দর ছিল ৭.৬০ টাকা। যা ২৮ ফেব্রুয়ারী ৭ টাকায় লেনদেন হয়। তবে চলতি মাসে ফান্ডটির ইউনিট দর সামান্য বেড়েছে। ১৬ তারিখ পর্যন্ত ফান্ডটির ইউনিট সর্বশেষ ৭.১০ টাকায় লেনদেন হয়। ফান্ডটির সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ার প্রতি ইউনিট (ইপিইউ) হয়েছে ০.৩৫ টাকা।

আইসিবি ইসলামি ব্যাংককের শেয়ার দর ফেব্রুয়ারিতে ৭.৪০ শতাংশ কমেছে। গত ৩১ জানুয়ারি ব্যাংকটির শেয়ার দর ছিল ৫.৪০ টাকা। যা ২৮ ফেব্রুয়ারী ৫ টাকায় লেনদেন হয়। এমনকি চলতি মাসের ১৬ তারিখ পর্যন্ত কোম্পানির শেয়ার দর আরো কমে ৪.৮০ টাকায় লেনদেন হয়। ব্যাংকটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ার প্রতি লোকসান করেছে ০.৪১ টাকা এবং শেয়ারহোল্ডারদের কোন ডিভিডেন্ড দিতে পারেনি।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.