চেক নেয়ার আগে ৫ করণীয়

checkশেয়ারবাজার ডেস্ক: কারো কাছ থেকে ব্যাংক চেক নেওয়ার ক্ষেত্রে ৫টি বিষয় মাথায় রাখতে হবে। এক্ষেত্রে আপনি যেমন প্রতারিত হবেন না আবার আপনাকে কেউ প্রতারক বানাতেও পারবে না।

০১. কারো কাছ থেকে যখন চেক নেবেন তখন অবশ্যই তারিখের স্থানটি ফাঁকা রাখবেন। কেননা চেকের তারিখের স্থানে যে তারিখটি দেয়া হবে উক্ত তারিখ থেকে পরবর্তী ৬ মাস পর্যন্ত উক্ত চেকের মেয়াদ থাকবে। অর্থাৎ উক্ত চেকটির তারিখ ৬ মাস পেরিয়ে গেলে আপনি ব্যাংক থেকে আর কোনো টাকা তুলতে পারবেন না। এমনকি চেক ডিজঅনারের কারণে নেগোশিবল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট,১৩৮ ধারায় যে মামলাটি করে সুবিধা পাওয়ার কথা সে মামলা করারও আপনি সুবিধা পাবেন না। কেননা ৬ মাস পেরিয়ে গেলে ব্যাংক আপনাকে কোনো ডিজঅনার রশিদও দেবে না। কারণ ডিজঅনার রশিদ ছাড়া মামলা করা যাবে না। তাই চেকের তারিখের স্থানটি ফাঁকা রাখুন। যেদিন আপনার পাওনাদার আপনায় টাকা দেবে ঐদিনই আপনি তারিখ দেবেন।

০২. প্রতিটি ব্যাংকের চেকে দেখবেন পে টু একটা অপশন রয়েছে। অর্থাৎ কাকে টাকা প্রদান করা হবে। এখানে অবশ্যই আপনার জাতীয় পরিচয়পত্রে যে নামটি রয়েছে সে নামটি লেখাবেন। মনে রাখবেন যদি চেকের পে টু এর স্থলে ক্যাশ অথবা নিজ এই কথাটি লেখা থাকে তাহলে উক্ত চেকটি দ্বারা আপনি কখনোই ডিজঅনার করাতে পারবেন না। এমনকি উক্ত চেকটি দ্বারা আপনি কোনো মামলাও করতে পারবেন না। পে টু স্থলে আপনার নাম থাকা এটা নির্দেশ করে যে আপনাকে উক্ত মালিক কোনো কারণে এ চেকটি প্রদান করেছে এবং বর্তমানে এ চেকটির হোল্ডার আপনি। অর্থাৎ পে টু এর স্থলে পাওনাদার বা আপনার নিজের নাম লেখাবেন।

০৩. পাওনাদারের নাম লেখানোর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করবেন। পাওনাদারের নাম বা আপনার নাম যে ব্যক্তি আপনায় চেক দিতেছেন তার হাতে লেখাবেন। কখনো আপনি নিজে লিখবেন না। কেননা আপনি যদি পে টু এর স্থলে আপনার নিজের নাম নিজের হাতে লেখেন সেক্ষেত্রে চেকের মালিক যেকোনো সময় দাবি করতে পারে যে উক্ত চেকটি সে নিজে স্বাক্ষর করেনি। এছাড়া চেকটি চুরি হয়েছে বা অন্য কোনো দাবি করতে পারে। সুতরাং চেকের পে টু এর স্থলে চেকের মালিক দিয়ে তার নিজের হাতে নাম লেখাবেন।

০৪. আপনি যখন কোনো ব্যক্তির কাছে চেক নেবেন তখন চেকের নিচে দেখবেন চেকের মালিকের নাম টাইপ করে লেখা থাকে। আপনি যার কাছ থেকে চেক নিচ্ছেন উক্ত ব্যক্তি কি আসলেই চেকের প্রকৃত মালিক কিনা সেটি অবশ্যই দেখে নিবেন। কেননা এই চেকটি তিনি নানা উপায়ে সংগ্রহ করতে পারেন।

০৫. চেকটির মালিক যখন স্বাক্ষর করবে অবশ্যই যেন তিনি আপনার চোখের সামনে স্বাক্ষর করেন। দেখা গেলো অন্য কাউকে দিয়ে স্বাক্ষর করিয়ে এনে সে আপনাকে দিয়েছে তখন পরবর্তীতে উনি দাবি করতে পারেন যে উক্ত স্বাক্ষরটি করেননি। তখন আপনি নিজেই বিপদে পড়বেন। শুধু স্বাক্ষর নয় পুরো বিষয়টি যেন আপনার চোখের সামনে করা হয়।

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মন্তব্য

*

*

Top