শেয়ার, সুদ ও ডিভিডেন্ড থেকে ৩৪.৪০ শতাংশ মুনাফা এসেছে প্রাইম ইন্স্যুরেন্সের

prime-insurance-logoশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানির মোট মুনাফার ৩৪.৪০ শতাংশ এসেছে সুদ, শেয়ার ব্যবসা এবং বিনিয়োগ করা কোম্পানির ডিভিডেন্ড থেকে। বাকী টাকা এসেছে কোম্পানিটির মূল ব্যবসা থেকে। কোম্পানির ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

৩১ ডিসেম্বর, ২০১৬ হিসাব বছরে প্রাইম ইন্স্যুরেন্সের কর পরিশোধের আগে মুনাফা হয়েছে ১০ কোটি ১৮ লাখ ৭৪ হাজার টাকা এবং কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৭ কোটি ৪২ লাখ ২৯ হাজার টাকা ও ইপিএস ১.৮২ টাকা। যা এর আগের বছর ছিল যথাক্রমে ১৩ কোটি ৩০ লাখ ১০ হাজার টাকা এবং ৮ কোটি ৬২ লাখ ৯ হাজার টাকা ও ইপিএস ২.১১ টাকা।

প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানিটির মোট আয়ের ১৭.৪৯ শতাংশ বা ২ কোটি ১৫ লাখ ১০ হাজার টাকা এসেছে ব্যাংকে রাখা স্থায়ী আমানতের বিপরীতে প্রাপ্ত সুদ থেকে। শেয়ার ব্যবসা থেকে এসেছে ১২.৯৭ শতাংশ বা ১ কোটি ৫৯ লাখ ৫০ হাজার টাকা এবং ডিভিডেন্ড আয় থেকে এসেছে ৩.৯৪ শতাংশ বা ৪৮ লাখ ৫০ হাজার টাকা।

২০১৬ শেষে বিভিন্ন ব্যাংকে কোম্পানিটির স্থায়ী আমানত (ফিক্সড ডিপোজিট) রয়েছে ১৬ কোটি ৪৪ লাখ টাকা। যা এর আগের বছর ছিল ২৯ কোটি ৪৮ লাখ টাকা।

এছাড়া শেয়ারবাজারে কোম্পানিটির গড় ক্রয় মূল্যে মোট বিনিয়োগ রয়েছে ১৬ কোটি ৩২ লাখ টাকা। যা ২০১৬ শেষে হয়েছে ১০ কোটি ৬ লাখ ৩৩ হাজার টাকা। অর্থাৎ শেয়ারবাজারে কোম্পানিটির পোর্টফলিও বিনিয়োগ ৬ কোটি ৪৯ লাখ ৩৭ হাজার টাকা লোকসানে রয়েছে।

এদিকে কোম্পানিটির বীমা পলিসি বিক্রি থেকে আয় কমেছে। বীমা পলিসি বিক্রি করে মোট প্রকৃত আয় হয়েছে ৭ কোটি ৯৩ লাখ ৭০ হাজার টাকা। যা এর আগের বছর ছিল ১১ কোটি ৮২ লাখ ৭০ হাজার টাকা। অর্থাৎ বীমা ব্যবসা থেকে কোম্পানিটির আয় ৩২.৮৯ শতাংশ কমেছে।

২০১৬ সালে বীমা পলিসি বিক্রি বাবদ সবচেয়ে বেশি প্রিমিয়াম এসেছে মেরিন ইন্স্যুরেন্স থেকে। এখান থেকে কোম্পানিটির প্রকৃত আয় এসেছে ৪ কোটি ৮৪ লাখ ৪০ হাজার টাকা। এরপর বেশি আয় এসেছে মোটর বীমা থেকে। এখান থেকে এসেছে ১ কোটি ৭৬ লাখ ৬০ হাজার টাকা। এরপর অগ্নি বীমা থেকে এসেছে ১৬ লাখ ৫০ হাজার টাকা, বিবিধ থেকে ৩২ লাখ টাকা এবং মেরিন হাল থেকে ৮৪ লাখ ২০ হাজার টাকা।

উল্লেখ্য, ২০১৬ সালের হিসাব শেষে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ নিউ ইস্কাটনের বিআইএএম অডিটরিয়ামে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

Top