আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ মার্চ ২০১৭, সোমবার |

kidarkar

ডিএসই শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচন কাল: ২ পদের জন্য লড়বে ৪ জন

dseশেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচন আগামীকাল অনুষ্ঠিত হবে। ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনে দুই পদের বিপরীতে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলো- খাজা আসিফ আহমেদ, মিজানুর রহমান খান, হানিফ ভূইয়া এবং শরিফ আতাউর রহমান খান। তারা বর্তমান শেয়ারহোল্ডার পরিচালক মোহাম্মদ শাহজাহান এবং খাজা গোলাম রসুলের পদে পরিচালক পদের জন্য লড়বে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই জানায়, বর্তমান শেয়ারহোল্ডার পরিচালক মোহাম্মদ শাহজাহান এবং খাজা গোলাম রসুলের মেয়াদ এ বছর শেষ হবে। আর এ দুই পদে পরিচালক নির্বাচনে লড়ার জন্য মনোনয়নপত্র নিয়েছে ৪ জন। মনোয়নপত্র নেওয়া ৪ জনের মধ্যে খাজা আসিফ আহমেদ কান্টটিরি স্টকের, মিজানুর রহমান খান ধানমন্ডি সিকিউরিটিজের, হানিফ ভূইয়া রেপিট সিকিউরিটিজের এবং শরিফ আতাউর রহমান খান এসএআর সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক পদে আছেন।

আগামীকাল ২১ মার্চ সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কোন প্রকার বিরতি ছাড়া অনুষ্ঠিত হবে ট্রেকহোল্ডার পরিচালক নির্বাচন। ভোট গণনা শেষে সেদিনই ফলাফল জানাবে নির্বাচন কমিশন। তবে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে ডিএসইর ৫৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএমে)।

‘ডিএসই শেয়ারহোল্ডার ডাইরেক্টরস ইলেক্টশন রেগুলেশনস- ২০১৪’ অনুযায়ী এই নির্বাচন পরিচালিত হবে। এর জন্য ইতিমধ্যে তিন সদস্যের একটি ইলেকশন কমিশন গঠন করা হয়েছে।

ডিমিউচুয়ালাইজেশনের (স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা করা) শর্ত অনুসারে প্রথম বছর ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হবেন। এক বছর পর তাদের মধ্য থেকে একজন বিদায় নেবেন; তার বিপরীতে নতুন একজন পরিচালক নির্বাচিত হয়ে পর্ষদে যুক্ত হবেন। পরের বছর অপর তিনজন থেকে একজন পরিচালক অবসরে যাবেন। তার বিপরীতে নির্বাচনের মাধ্যমে আরও একজন নতুন পরিচালক যুক্ত হবেন। একই নিয়মে তৃতীয় বছরেও অপর একজন পরিচালক অবসরে যাবেন এবং নতুন একজনকে নির্বাচিত করা হবে। এভাবে প্রতিবছর একজন পরিচালক অবসরে যাবেন এবং তার বিপরীতে নতুন একজনকে যুক্ত করা হবে।

এদিকে, ডিএসইর নির্বাচন বিষয়ে ৩ সদস্যের কমিটিতে প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদ। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুন-উর-রশিদ এবং এম অ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক এম. মনজুর উদ্দিন আহমেদ।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.