আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মার্চ ২০১৭, মঙ্গলবার |

kidarkar

এজেন্ট ব্যাংকিংয়ে এগিয়ে পুঁজিবাজারের ব্যাংকগুলো

agent bankশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশে এজেন্ট ব্যাংকিং পরিচালনা করছে ১০ ব্যাংক। এর মধ্যে এগিয়ে রয়েছে ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড। তবে রেমিট্যান্স, এজেন্ট এবং আউটলেট সংখ্যায় এগিয়ে ব্যাংক এশিয়া।

বাংলাদেশ ব্যাংকের করা ত্রৈমাসিক প্রতিবেদনে (অক্টোবর’১৬-ডিসেম্বর’১৬) এমন তথ্য উঠে এসেছে।

এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনাকারী ১০ ব্যাংক হলো: ডাচ্-বাংলা, ব্যাংক এশিয়া, আল-আরাফাহ্ ইসলামী, সোস্যাল ইসলামী, মধুমতি ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট, এনআরবি কমার্সিয়াল, স্ট্যান্ডার্ড ব্যাংক, অগ্রণী এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লি:।

এর মধ্যে ডাচ্-বাংলা, ব্যাংক এশিয়া, আল-আরাফাহ্ ইসলামী, সোস্যাল ইসলামী, মিউচুয়াল ট্রাস্ট, স্ট্যান্ডার্ড এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত।

এজেন্ট ব্যাংকিং বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মত, বাংলাদেশ ব্যাংক চলমান অন্তর্ভুক্তি কার্যক্রমের আওতায় ব্যাংকিং সেবাকে ব্যয় সাশ্রয়ীভাবে জনসাধারণের দোরগোড়ায় বিশেষভাবে গ্রামীণ অঞ্চল কিংবা লাভজনকভাবে যেখানে প্রচলিত ব্যাংকিং সেবা নিয়ে যাওয়া সম্ভবপর নয় সেসব অঞ্চল এবং ভৌগলিকভাবে বিচ্ছিন্ন চরাঞ্চলসহ বাংলাদেশের প্রত্যন্ত এলাকার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য মৌলিক সেবা প্রদানের নিমিত্তে বাণিজ্যিক ব্যাংকগুলোর সহায়তায় এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু করা হয়েছে। এজেন্ট ব্যাংকিং কার্যক্রম সম্প্রসারণ এবং এর নিরাপত্তা ও স্বচ্ছতা নিশ্চিত করার জন্য বিভিন্ন সময় কেন্দ্রীয় ব্যাংক গাইডলাইন প্রণয়ন করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, এজেন্ট ব্যাংকিং কার্যক্রমে ১০ ব্যাংকের সম্মিলিতভাবে এজেন্ট সংখ্যা ১ হাজার ৬৪৬, আউটলেট সংখ্যা ২ হাজার ৬০১, পুরুষ হিসাব সংখ্যা ৩ লাখ ৮৫ হাজার ৩৮৭, নারী হিসাব সংখ্যা ১ লাখ ৫৯ হাজার ১৪৯, রেমিট্যান্স এসেছে ৩০৯ কোটি ৫৬ লাখ টাকা এবং মোট স্থিতি ৩৮০ কোটি ৬৮ লাখ টাকা।

গ্রাহকের ব্যাংক হিসাব: আউটলেটের মাধ্যমে বিভিন্ন ব্যাংকের মোট হিসাব খোলা হয়েছে ৫ লাখ ৪৪ হাজার ৫৩৬টি। এর মধ্যে ডাচ্-বাংলা ব্যাংক ৬৮ শতাংশ হিসাব খোলে শীর্ষে অবস্থান করছে। ২৪ শতাংশ হিসাব খুলে দ্বিতীয় অবস্থানে ব্যাংক এশিয়া এবং ৬ শতাংশ হিসাব খুলে তৃতীয় অবস্থানে রয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক।

এজেন্ট আউটলেট: এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য এজেন্ট আউটলেটের সংখ্যা হিসেবে ব্যাংক এশিয়া ৪৪ শতাংশ আউটলেট পরিচালনা করে শীর্ষে অবস্থান করছে। ৪২ শতাংশ আউটলেট পরিচালনা করে দ্বিতীয় অবস্থানে রয়েছে ডাচ্-বাংলা ব্যাংক লি:।

এজেন্ট ব্যাংকিং এ গ্রাহকের হিসাবের মোট স্থিতি: এজেন্ট আউটলেটে গ্রাহকের বিভিন্ন হিসাবে মোট স্থিতির পরিমাণ ৩৮০ কোটি ৬৮ লাখ টাকা। এর মধ্যে ১৮৬ কোটি ৩১ লাখ টাকা বা ৪৯ শতাংশ স্থিতি নিয়ে শীর্ষে অবস্থান করছে ডাচ্-বাংলা ব্যাংক। দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্যাংক এশিয়া লিমিটেড, তাদের গ্রাহক হিসাবে মোট স্থিতির পরিমাণ ১০৫ কোটি ৫৭ লাখ টাকা বা ২৮ শতাংশ। গ্রাহক হিসাবে মোট স্থিতির পরিমাণ ৮০ কোটি ২৪ লাখ টাকা বা ২১ শতাংশ নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক।

রেমিট্যান্স: এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে বিদেশ থেকে প্রবাসিরা মোট ৩০৯ কোটি ৫৬ লাখ টাকা রেমিট্যান্স পাঠিয়েছে। এর মধ্যে ব্যাংক এশিয়া ৬৬ শতাংশ রেমিট্যান্স প্রদান করে শীর্ষে অবস্থান করছে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ১৯ শতাংশ এবং ডাচ্ বাংলা ব্যাংক লি: ১৪ শতাংশ। তবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক কোন ইনওয়ার্ড রেমিট্যান্স প্রদান করতে পারেনি।

শেয়ারবাজারনিউজ/আ   

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.