আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মার্চ ২০১৭, মঙ্গলবার |

kidarkar

৩ খাতে ক্রয় প্রেসার: বাড়ছে সূচক ও লেনদেন

bazar

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকে অন্যান্য খাতে ব্যাপক সেল প্রেসার থাকলেও ব্যাংক, বীমা ও মিউচ্যুয়াল ফান্ড খাতের ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক ও লেনদেন। মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচক বাড়লেও কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫০০ কোটি টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্টে বেড়ে অবস্থান করছে ৫৭২৬ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৩ এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৬৮ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টি, দর কমেছে ১৩৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৫০০ কোটি ৮৯ লাখ ৬১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স ১৩ পয়েন্টে বেড়ে অবস্থান করে ৫৭০৮ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩০৯ এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০৬৮ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছিলো ৩৮৯ কোটি ২৭ লাখ ৬৯ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০ হাজার ৭৮৮ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮২টির, দর কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। যা টাকার অংকে ২৯ কোটি ৬০ লাখ ১০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.