আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মার্চ ২০১৭, মঙ্গলবার |

kidarkar

চাপ সামলিয়ে নায়কের ভূমিকায় ব্যাংক

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরুতে অন্যান্য সব খাতে ব্যাপক সেল প্রেসার থাকলেও ব্যাংক, আর্থিক এবং বীমা খাতের ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। এবং শেষ পর্যন্ত ক্রয় চাপ অব্যাহত থাকে পরিনদিতে সূচকে উত্থান ঘটে। উল্লেখিত তিন খাতের মধ্যে নায়কের ভূমিকায় অবস্থান করছে ব্যাংক খাত। মঙ্গলবার সূচক বাড়লেও বেশির ভাগ খাতে সেল প্রেসার থাকায় অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৬৩ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরু থেকেই ব্যাংক,বীমা এবং আর্থিক খাতে বিনিয়োগকারীদের ব্যপক আগ্রহ দেখা যায়। বাজারে অন্য সব খাতে সেল প্রেসার থাকা সত্বেও এ তিন খাতে উল্ট চিত্র লক্ষ্য করা যায়। তাই শেষ পর্যন্ত বাজারে ক্রয় চাপ থাকে। পরিণতিতে সূচকে উত্থান ঘটেছে।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৬৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ২৬৩ কোটি ১০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৬৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৬১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৯৯৫ কোটি ৪০ লাখ ৯৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৬৭ কোটি ৫৯ লাখ ১৭ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৭৮১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৬৯ লাখ ৭১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.