আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ মার্চ ২০১৭, বুধবার |

kidarkar

পুঁজিবাজারে সাড়ে ৫ বছরের রেকর্ড

bazarশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারের সূচকে আজ সাড়ে ৫ বছরের রেকর্ড হয়েছে। ২০১১ সালের ৩ অক্টোবর ডিএসইর সাধারণ সূচক ছিল ৫৭৬৩.৯৪ পয়েন্ট। এরপর থেকে এ পর্যন্ত পুঁজিবাজারের সূচকে এতোদূর যায়নি। আজ ২২ মার্চ দীর্ঘ সাড়ে পাঁচ বছর পর ডিএসইএক্স সূচক দাঁড়িয়েছে ৫৭৩৬.৩১ পয়েন্ট। এতোদিন পর সূচকের রেকর্ড তাই উৎফুল্ল বিনিয়োগকারীরা।

ডিএসই সূত্রে জানা যায়, আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে ক্রয় প্রেসারে সূচক বাড়লেও ১ ঘন্টা ৪৫ মিনিট পর সেল প্রেসারে নামতে খাকে সূচক। তবে সেল প্রেসার থাকলেও ব্যাংক, বীমা, আইটি, বিবিধ এবং বস্ত্র খাতের বিনিয়োগকারীদের আগ্রহ থাকায় শেষ পর্যন্ত সূচকে উত্থান অব্যাহত থাকে। বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৯০ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরু থেকেই ব্যাংক,বীমা, আইটি, বিবিধ এবং বস্ত্র খাতে বিনিয়োগকারীদের ব্যপক আগ্রহ দেখা যায়। বাজারে অন্য সব খাতে সেল প্রেসার থাকা সত্বেও এ তিন খাতে উল্ট চিত্র লক্ষ্য করা যায়। তাই শেষ পর্যন্ত বাজারে ক্রয় চাপ থাকে। পরিণতিতে সূচকে উত্থান ঘটেছে।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ২৯০ কোটি ৩৮ লাখ ২৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৭২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৬৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৬৩ কোটি ১০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৭ কোটি ৩৮ লাখ ১৯ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৭৮৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৮০ কোটি ৯২ লাখ ৯৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.