২৬ বছর পর চলতি মে মাসেই বিএসসি’র বহরে নতুন জাহাজ

bscশেয়ারবাজার ডেস্ক: ২৬ বছর পর বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) বহরে যুক্ত হতে যাচ্ছে নতুন একটি জাহাজ। চলতি বছরের মে মাসে নতুন ৩৬০০০ ডিডব্লিউটি সম্পন্ন একটি নতুন কেমিক্যাল, ক্রুড অয়েল ট্যাংকার জাহাজটি বিএসসি’র বহরে সংযোজিত হবে বলে জানান কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক কমডোর হাবিববুর রহমান ভূইয়া। গতকাল মঙ্গলবার কোম্পানির প্রধান কার্যালয় এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

হাবিববুর রহমান ভূইয়া বলেন, কর্পোরেশনের শেয়ার বিক্রি এবং বিএসসি নিজস্ব তহবিল দিয়ে ৩৬০০০ ডিডব্লিউটি ব্যাসেলটি ক্রয় করা হয়েছে।

এছাড়াও ৩০০০০-৩৫০০০ ডিডব্লিউটি সম্পন্ন ২টি কেমিক্যাল/ক্রুড অয়েল ট্যাংকার সংগ্রহের লক্ষ্যে চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের সাথে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে।

উক্ত সভায় কোম্পানির নির্বাহী পরিচালক (অর্থ) ইয়াসমিন আফসানা, নির্বাহী পরিচালক (কারিগরি) মো সাঈদ উল্লাহ, সচিব মোঃ আব্দুল আউয়াল, জেনারেল ম্যানেজার (অ্যাডমিন) নওয়াব আসলাম হাবিব ও বিএসসি এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বর্তমানে বিএসসিতে তিনটি জহাহাজ রয়েছে। এগুলো হলো- বাংলার জ্যোতি, এমটি বাংলার সৌরভ এবং এসভি বাংলার শিখা। এর মধ্যে ১৯৯১ সালে সর্বশেষ চায়না থেকে বাংলার শিখা সংগ্রহ করে বিএসসি।

সভায় হাবিবুর রহমান ভূইয়া আরো বলেন, বর্তমান সরকার সহয়োগিতায় বিএসসি’র উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে ৬টি নতুন জাহাজ ( ৩টি বাল্ক ক্যারিয়ার ও ৩টি প্রোডাক্ট অয়েল ট্যাংকার) ক্রয় প্রকল্পের ঋণ চুক্তি সম্পাদনপূর্বক সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে চীন সরকারের সাথে।

ব্যাসেলগুলোর প্রত্যোকটির ধারণক্ষমতা ৩৯০০০ মেট্রিক টনের অধিষ্ঠিত থাকবে বলে যুক্ত করে তিনি বলেন, এ ঋণ চুক্তির প্রথম কিস্তি ইতিমধ্যে পরিশোধিত করা হয়েছে। যা আগামী ডিসেমস্বর ২০১৮ সালে বিএসসির বহনে যুক্ত করা হবে।

তাছাড়া সরকার কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র একটি সংখ্যা সেট আপ করার জন্য পরিকল্পনা করেছে। যার প্রতিটি প্লান্টের জন্য মাসে ০.৪৫ মিলিয়ন মেট্রিক টন কয়লা আমদানি করতে হবে।

এছাড়া ৮০০০ ডিডব্লিউটি সম্পন্ন ৬টি বাল্ক ক্যারিয়ার, ১০০০০-১৫০০০ ডিডব্লিউটি সম্পন্ন ১০টি নতুন বাল্ক ক্যারিয়ার তৈরি নিয়ে গত বছরের ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে চায়না হারবর ইঞ্জিনিয়ার কোম্পানি লিমিটেডের সাথে বিএসইসির একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top