আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ মার্চ ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

অন্যের চোখে আপনি কতটা সুন্দর জেনে নিন আঙুলের পরীক্ষায়

223340beauty_exam_picশেয়ারবাজার ডেস্ক: নিজের চেহারা সম্পর্কে আপনার ধারণা যেমনই হোক না কেন, অন্যদের চোখে আপনি ঠিক কেমন, তা বুঝে ওঠা কঠিন। কেউ আপনাকে সুদর্শন বলে প্রশংসা করলেও, তা কতটা সৎ প্রশংসা, তা বোঝা সহজ নয়। সেই জায়গায় ‘বিউটি অ্যান্ড আগলিনেস আইডেন্টিফিকেশন মেথড’ নামে প্রচলিত এক আঙুলের একটি সহজ পরীক্ষা এই বিষয়ে আপনার দ্বিধা দূর করার সহজ উপায় বলেই মনে করছেন রূপ বিশেষজ্ঞরা। আসুন, জেনে নেওয়া যাক-

১. প্রথমে নিজের ডান হাতের তর্জনী লম্বালম্বি সোজা করে ধরুন।

২. তার পর আঙুলের ডগাটিকে ছোঁয়ান নিজের থুতনিতে।

৩. এ বার আঙুলের অন্য প্রান্তটি ঠেকান নাকের ডগায়।

৪. এ বার খেয়াল করুন, আপনার ঠোঁটজোড়া আপনার আঙুলকে স্পর্শ করছে কি না। যদি ঠোঁট আঙুলকে ছুয়ে যায়, তা হলে আপনি সুন্দর দেখতে, যদি তা নয়, তা হলে আপনি ততটাও সুন্দর নন।

এই পরীক্ষার কি বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে কোনো? অর্থাৎ সত্যিই কি এই পরীক্ষা নিশ্চিত ভাবে বলে দিতে পারে, কে সুন্দর, আর কে সুন্দর নন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তথা কস্মেটিক সার্জেন ডাক্তার মার্ক হোমস বলছেন, ‘সৌন্দর্যের ধারণা একান্তই ব্যক্তিরুচি নির্ভর। আমি যাঁকে সুন্দর মনে করছি, আর এক জনের চোখে তিনি সুন্দর নাও হতে পারেন।

তবে কসমেটিক ডাক্তারি শাস্ত্রে মুখের ডান ও বাম পাশের সাম্য, কিংবা লম্বালম্বি অথবা পাশাপাশি মুখের দৈর্ঘ্যকে সৌন্দর্যের মাপকাঠি বলে মনে করা হয়। এই পরীক্ষা সেই সমস্ত মাপের একটা নির্ধারক হিসেবে কাজ করতে পারে। সেই হিসেবে বলা যায়, এক আঙুলের এই পরীক্ষা একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত নির্ভরযোগ্য। ডাক্তারি শাস্ত্রেও সমজাতীয় পরীক্ষার প্রচলন রয়েছে। তার নাম রিকেটস ই-লাইন টেস্ট।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.