হেভিওয়েট কোম্পানিতে আগ্রহ বেড়েছে

A-catagory-Sharebazarnews_শেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে হেভিওয়েট অর্থাৎ ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ারের প্রতি সবচেয়ে বেশি আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরিতে শেয়ার লেনদেন বেড়েছে প্রায় ১১.৩২ শতাংশ। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে।  ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩০ কোটি ৫৩ লাখ ৬৪ হাজার ৪০৩ টাকা। যা আগের সপ্তাহে ছিল ৪ হাজার ৭৮৮ কোটি ৩২ লাখ ৭ হাজার ৮৬৭ টাকা। সে হিসেবে এ ক্যাটাগরিতে লেনদেন বেড়েছে ৫৪২ কোটি ২১ লাখ ৫৬ হাজার ৫৩৬ টাকা বা ১১.৩২ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৯৩.৬৩ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি। বিদায়ী সপ্তাহে তালিকাভুক্ত ব্যাংক, আর্থিক, সিমেন্ট, প্রকৌশল ও ওষুধ খাতের কোম্পানিগুলোর অধিকাংশের দর বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিদায়ী সপ্তাহে টার্নওভার বেড়েছে ১০১ কোটি ৪ লাখ ৪৬ হাজার ৯০৮ টাকা।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলেন, বর্তমান বাজার পরিস্থিতি স্থিতিশীলতায় অবস্থানে রয়েছে। বাজার তার আগের গতিতে ফিরতে শুরু করেছে। আর তাই বাজারে প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসছে। এমনকি বাজারে বিদেশী বিনিয়োগও বেড়েছে প্রায় দেড় গুন।

তাছাড়া অতীতে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকে বিনিয়োগকারী। তাই বর্তমান তারা বুঝে শুনে ভাল ও মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগ করছে। তাই বাজারে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে ২৬৫টি কোম্পানি রয়েছে। এর মধ্যে সিটি ব্যাংক, এবি ব্যাংক, তুং হাই নিটিং অ্যান্ড ডাইং, এমআই সিমেন্ট, আইএফআইসি ব্যাংক, আইসিবি, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিটিক্যাল, বাংলাদেশ বিডিং সিস্টেম লিমিটেড এবং ইসলামী ব্যাংককের গত সপ্তাহে সবচয়ে বেশি শেয়ার দর বেড়েছে। এমনকি সাপ্তাহিক ট্রার্নওভার ও গেইনারের তালিকায় উঠে আসা সব কোম্পানি এ ক্যাটাগরির।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top