রেডজোনে ৬৪ কোম্পানি

DSE_ডিএসইশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত মোট ৬৪টি কোম্পানিতে বিনিয়োগ করলে তা পুঁজিবাজারের দৃষ্টিতে ঝুঁকিপূর্ণ বিনিয়োগ বলে বিবেচিত হবে। দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দৃষ্টিতে যেসব কোম্পানির প্রাইস আর্নিং (পিই) রেশিও ৪০ এর ওপরে সেসব কোম্পানিগুলোর শেয়ারদর অতি মূল্যায়িত বলে বিবেচিত হয়। সে হিসেবে এই ৬৪ কোম্পানি রেড জোনে রয়েছে।

আইন অনুযায়ী এই অতিমূল্যায়িত শেয়ারে মার্জিন লোন পাওয়া যাবে না এবং সকলকে এসব কোম্পানিতে বিনিয়োগের ক্ষেত্রে বিশেষ ভাবে সতর্ক করা হয়েছে। বর্তমানে এ ধরনের (পিই রেশিও ৪০ এর ওপরে) কোম্পানির সংখ্যা রয়েছে ৬৪টি।

যার মধ্যে রয়েছে ব্যাংক খাতে ২টি, সিমেন্ট খাতে ২টি, সিরামিক খাতে ৩টি, প্রকৌশল খাতে ১০টি, নন ব্যাংকিং আর্থিক খাতে ২টি, খাদ্য ও আনুষাঙ্গিক খাতে ৮টি, বিদ্যুৎ ও জ্বালানী খাতে ২টি, আইটি খাতে ২টি, পাট খাতে ৩টি, বিবিধ খাতে ৬টি, কাগজ ও মুদ্রণ খাতে ১টি, ওষুধ ও রসায়ন খাতে ৭টি, চামড়া খাতে ৩টি, টেলিকমিউনিকেশন খাতে ১টি, সেবা ও আবাসন খাতে ৩টি এবং বস্ত্র খাতে থাকা ৭টি কোম্পানির পিই রেশিও ৪০ এর ওপরে।

আলোচিত প্রতিটি কোম্পানির সর্বশেষ প্রকাশিত প্রান্তিক প্রতিবেদন অনুযায়ী প্রাইস আর্নিং (পিই) রেশিও তুলে ধরা হলো।

এর মধ্যে ব্যাংক খাতে থাকা অথচ পিই রেশিও ৪০ এর বেশি এমন কোম্পানিগুলোর মধ্যে রয়েছে প্রাইম ব্যাংক (৬৫.২২) এবং আইসিবি ইসলামি ব্যাংক (…)। সিমেন্ট খাতের মধ্যে আরামিট সিমেন্ট (৫০.২৪) এবং মেঘনা সিমেন্ট (২৩৬.৭৪)। সিরামিক খাতের মধ্যে মুন্নু সিরামিক (২০৯), শাইন পুকুর সিরামিক (…) এবং স্ট্যান্ডার্ড সিরামিক (৫৬.৬০)।

প্রকৌশল খাতের কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- আনোয়ার গ্যালভানাইজিং (৭৬.৫৬), এটলাস বাংলাদেশ (…), আজিজ পাইপস (১১২.১০), বিডি অটোকার্স (২৬৩.১০), বিডি ল্যাম্পস (১০১.৬১), ইস্টার্ন ক্যাবলস (১০১.২৬), কে এন্ড কিউ (…), মুন্নু স্ট্যাফলার্স (১৪১.৯৬), ন্যাশনাল টিউবস (৪২০৬.৬৭), রেনউইক যজ্ঞেশ্বর (২৪১.৪৫) এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজ (…)।

আথিক খাতের বিআইএফসি (…) এবং ফার্স্ট ফাইন্যান্স (১২৮.৭৫)। খাদ্য ও আনুষাঙ্গিক খাতের এ্যাপেক্স ফুডস (১০৬.৯৫), বঙ্গজ (…), এমারাল্ড অয়েল (২১৭.৮৬), জেমিনি সী ফুড (৪২.৭৭), মেঘনা কনডেন্সড মিল্ক (…), মেঘনা পেট (…), রহিমা ফুড (…), শ্যামপুর সুগার (…) এবং ঝিল বাংলা সুগার মিলস লিমিটেড (…)।

বিদ্যুৎ ও জ্বালানী খাতের বিডি ওয়েল্ডিং (…) এবং ইস্টার্ন লুব্রিকেন্টস (৪২.৩৭)। আইটি খাতের ইনফর্মেশন সার্ভিস নেটওয়ার্ক (৭৭০) এবং আইটি কনসালট্যান্ট (৫১.৩৫)। পাট খাতের জুট স্পিনার্স (…), নর্দান জুট (৪২৩.৬১) এবং সোনালী আঁশ (১৬৪.৪৭)। কাগজ ও মুদ্রণ খাতে হাক্কানী পাল্প (…)।

বিবিধ খাতে আরামিট লিমিটেড (৫৮.৪৯), বাংলাদেশ শিপিং কর্পোরেশন (৪৮.৪৮), জিকিউ বলপেন (২৩৫.৮৮), মিরাকেল ইন্ডাস্ট্রিজ (৪৩.২৩), সাভার রি-ফ্যাক্টরীজ (…) এবং ওসমানিয়া গ্লাস (…)। ওষুধ ও রসায়ন খাতের এমবি ফার্মা (১৩৩.০৪), বিকন ফার্মা (৮০.৩৬), বেক্সিমকো সিনথেটিক (…), গ্লোবাল হ্যাভী কেমিক্যাল (৪১.৫০), ইমাম বাটন (…), লিবরা ইনফিউশন (২৮১.৬০) এবং ওরিয়ন ইনফিউশনস (৪১.১৮)।

চামড়া খাতের এ্যাপেক্স ট্যানারী (৪১.৩৯), লিগ্যাসী ফুটওয়্যার (১২৫) এবং সমতা লেদার (…)। টেলিকমিউনিকেশন খাতের বাংলাদেশ সাবমেরিন ক্যাবল (৯০.২২)। সেবা ও আবাসন খাতের বিডি সার্ভিস (…), ইউনাইটেড এয়ার (৫৫) এবং সামিট এ্যালায়েন্স পোর্ট (৬০.৪২)।

বস্ত্র খাতের আলহাজ্ব টেক্সটাইল (৭০.২৭), এ্যাপেক্স ট্যানারী (৪৪.৮০), ঢাকা ডাইং (…), দুলামিয়া কটন (…), মেট্রো স্পিনিং (৪৭.৭৮), মডার্ন ডাইং (১০৫.৫০) এবং তাল্লু স্পিনিং মিলস লিমিটেড (…)।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top