আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ মার্চ ২০১৭, রবিবার |

kidarkar

গরমে ত্বকের যত্নে!

faceশেয়ারবাজার ডেস্ক: গরমের সময় আমাদের ত্বকের সবচেয়ে বেশি ক্ষতি হয়। অতিরিক্ত তাপমাত্রার ফলে ত্বকের চামড়া জ্বলে যায়। ঘামের ফলে শরীরে বিভিন্ন রোগজীবাণু বাসা বাঁধে। এতে করে অসুস্থ থাকার প্রবলতাও বৃদ্ধি পায়। তবে কিছু পদক্ষেপ গ্রহণ করলে এসকল সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। আসুন সে সম্পর্কে জেনে নেয়া যাক-

১. বাড়ি থেকে বের হবার সময় অবশ্যই লিপজেল লাগিয়ে বের হবেন। এই গরমে ঠোঁট বারবার শুকিয়ে যায়, আর তাপের কারণে এসময় ঠোঁট কালো হয়ে যায় বেশি। তাই অবশ্যই সবসময় লিপজেল সাথে রাখুন এবং ব্যবহার করুন।

২. আপনার ত্বকের সাথে মিলিয়ে একটি সানস্ক্রিন ক্রিম লাগানোর অভ্যাস গড়ে তুলুন। সূর্যের অতি বেগুনী রশ্মির ফলে ত্বক সহজে জ্বলে যায়। আবার এ সময় অনেকের মুখে ব্রণ দেখা যায় বেশি। আপনার যদি ক্রিম নির্বাচন করতে সমস্যা হয়, তাহলে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারেন।

৩. গরমে পাতলা ও ঢিলাঢালা কাপড় পরিধান করুন। এতে শরীরে বাতাস চলাচল করতে পারবে এবং ঘামের সমস্যা থেকে কিছুটা হলেও রেহাই পাবেন। সমস্ত শরীর ঢেকে পোশাক পরিধান করা ভাল। কারণ সূর্যের তাপ শুধু মুখের না, হাত ও পায়ের রংও জ্বালিয়ে দেয়।

৪. বাহিরে বের হলে সবসময় সাথে সানগ্লাস পরিধান করুন। এতে চোখের আশেপাশের স্থান কালো হবে না। চোখ ঠাণ্ডা থাকবে এবং চোখে জ্বালাপোড়া করবে না।

৫. সবসময় মেকআপ করবেন না। মাঝে মাঝে নিজের ত্বকের কথাও শুনুন। অতিরিক্ত মেকআপের ফলে ত্বকে এলার্জি জাতীয় সমস্যা বেশি দেখা যায়।

৬. পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। পিপাসা পেলেই পানি পান করবেন। পানি পড়ে পান করবেন এরকম চিন্তা করে বসে থাকবেন না। যখনি পানি পিপাসা লাগবে তখনি পানি পান করে নিবেন।

৭. গরমের দিন ফলের সমারহ থাকে চারদিকে। তাই ফলমূল খাবার অভ্যাস করুন। এতে আপনার শরীর ঠাণ্ডা থাকবে এবং ত্বকের উজ্জ্বলতাও ঠিক থাকবে। সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া

শেয়ারাবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.