আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ মার্চ ২০১৭, সোমবার |

kidarkar

তিন কারণে বাজারে শ্লথগতি

bazarশেয়ারবাজার রিপোর্ট: টানা দুইদিন সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে দৈনিক লেনদেনের পরিমাণ। টানা তিন কার্যদিবস হাজার কোটির ওপরে লেনদেন হলেও আজ নেমে এসেছে সাতশ’ কোটির ঘরে। প্রধানত তিনটি কারণে আজ বাজারে বৈরি আচরণ করেছে বলে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বিভিন্ন সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বললে তারা জানান, বাজারের হেভিওয়েট কোম্পানি বলতে প্রথমেই রয়েছে ব্যাংক খাতের কোম্পানিগুলো। এ খাতে দরপতন হলে পুরো বাজারে নেতিবাচক প্রভাব পড়ে। কারণ বাজার মূলধনের একটি বড় অংশ ব্যাংক সেক্টরের দখলে। আজ ব্যাংকে খাতে দরপতনের কারণে পুরো বাজারে নেতিবাচক পড়েছে। এছাড়া মাসের শেষে বিনিয়োগকারীদের শেয়ার কেনার চেয়ে বিক্রির প্রবণতা বেশি থাকে। ক্রয়ের চেয়ে বিক্রয়ের পরিমাণ বেশি হওয়ায় বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। এছাড়া দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সামনে কোন দিকে মোড় নেয় সেটা দেখার জন্য অনেকে শেয়ার বিক্রি করে নগদ টাকা রেখেছেন। আবার কেউ কেউ বাজারে কারেকশনের অপেক্ষায় রয়েছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা দ্বিতীয় দিনের মত পতনে বিরাজ করছে বাজার। এইদিন শুরুতে উত্থান থাকলেও ৬ মিনিট পর সেল প্রেসারে টানা কমতে থাকে সূচক। শেষ দিয়ে দু‘একবার ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যহত হয় বাজার। সোমবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৭৭ কোটি টাকা।

উল্লেখ্য, ২৬ মার্চ, রোববার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে সরকারী ছুুটি থাকায় দেশের উভয় শেয়ারবাজার বন্ধ থাকে।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৯৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৭১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৭৭৭ কোটি ১৫ লাখ ৩৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে অবস্থান করে ৫৭২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৭৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪০ কোটি ৮৮ লাখ ৯৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৬৩ কোটি ৭৩ লাখ ৬৩ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৭০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৮ কোটি ৭৪ লাখ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.