শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগ বাড়ার নেপথ্যে

Foreign Investmentশেয়ারবাজার রিপোর্ট: ক্রমান্বয়ে বাড়ছে দেশের শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগ। কয়েক মাসের ব্যবধানে এ বিনিয়োগ বেড়েছে উল্লেখযোগ্য হারে। গত বছর (২০১৬) দেশের শেয়ারবাজারে যে পরিমান বিদেশী বিনিয়োগ হয়েছে তা আগের ৬ বছরের মধ্যে সর্বোচ্চ বিনিয়োগ। এর পেছনে বেশ কয়েকটি যৌক্তিক কারণ উল্লেখ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ব্যুরো অব বিজনেস রিসার্চের পরিচালক ড. মোহাম্মদ সালেহ জহুর।

এ বিষয়ে ড. মোহাম্মদ সালেহ জহুর বলেন- দেশের শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগ মাসিক-মাসিক ভিত্তিতে গড়ে ২৮ শতাংশ বা তার বেশি হারে বৃদ্ধি পাচ্ছে। এই বৃদ্ধির বেশ কয়েকটি যৌক্তিক কারণ রয়েছে। কারণগুলো হচ্ছে: সামষ্টিক অর্থনীতির ধনাত্মক অগ্রগতি, অর্থ বাজারে সুদের ক্রমাগত হ্রাস, মুদ্রাস্ফীতি হারের স্বাভাবিক বিচ্যুতি, তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রবৃদ্ধিমূলক লাভ, লভ্যাংশ অর্জনের হার বৃদ্ধি এবং স্থিতিশীল রাজনৈতিক অবস্থা।

একই বিষয়ে আরো কয়েকজন বাজার বিশ্লেষকের সাথে কথা বললে তারা জানান- আমাদের দেশ এখন বিনিয়োগের এক অপার সম্ভাবনাময় গন্তব্য। এ দেশে শ্রমের মূল্য কম, শ্রমিকের প্রাচুর্য্যতা বেশি, পন্য আমদানী রপ্তানীতে নদীপথে যোগাযোগ সহজ ইত্যাদি বিষয়কে বিশ্লেষনে আনলে আমাদের বানিজ্য এবং বিনিয়োগ সম্ভাবনা বেড়েছে বহুগুন।

শেয়ারবাজার এমন একটি স্থান যেখানে গোটা দেশের শিল্প বানিজ্য একিভূত হয়। এসব সম্ভাবনার বিষয়গুলো পয়েন্ট আউট করেই মূলত বিদেশী বিনিয়োগকারীরা বিনিয়োগ করে থাকে। আর তার কারণেই ধারাবাহিক ভাবে বাড়ছে আমাদের শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগ। এর পিছনে রাজনৈতিক ও বানিজ্যিক স্থিতিশীলতা এবং ভৌগোলিক সুযোগ সুবিধাও কাজ করছে বলে মনে করছেন অনেকে।

উল্লেখ্য, ২০১৬ সালে বিদেশি বিনিয়োগকারীরা মোট ৫ হাজার ৫৭ কোটি টাকার শেয়ার কিনেছেন। এর বিপরীতে বিক্রি করেছেন ৩ হাজার ৭১৬ কোটি টাকার শেয়ার। ২০১৬ সালে শেয়ার কেনা-বেচা মিলিয়ে বিদেশিদের মোট লেনদেন হয়েছে ৮ হাজার ৭৭৩ কোটি টাকা, যা আগের ৬ বছরের মধ্যে সর্বোচ্চ। আর নিট বিনিয়োগের পরিমান দাঁড়িয়েছে ১ হাজার ৩৪০ কোটি টাকা।

এছাড়া, দেশের শেয়ারবাজারে চলতি বছর (২০১৭) ফেব্রুয়ারি মাসের শেষ ১৫ দিনে বিদেশী বিনিয়োগের পরিমান ছিল ২২৯ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকা। যা চলতি মাসের (মার্চ, ২০১৭) প্রথম ১৫ দিনে হয়েছে ৫৯৩ কোটি ৯ লাখ ৬০ হাজার টাকা। সেই হিসেবে ফেব্রুয়ারির শেষ ১৫ দিনের তুলনায় মার্চের প্রথম ১৫ দিনে বিদেশী বিনিয়োগ বেড়েছে ৩৬৩ কোটি ৩২ লাখ ২০ হাজার টাকা বা ১৫৮.১২ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top