আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ মার্চ ২০১৭, মঙ্গলবার |

kidarkar

জিরার ব্যবহারে যত উপকার

jiraশেয়ারবাজার ডেস্ক: স্বাস্থ্যগত বিভিন্ন সমস্যা সমাধানে জিরা বেশ আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। জিরা ব্যবহার করে কিছু সমস্যার ঘরোয়া সমাধানের কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

১. হজমের উন্নতি: জিরা হজমের সমস্যা সমাধানে ভালো উপাদান। এর মধ্যে থাকা থাইমল কম্পাউন্ড এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তেল হজমকে ভালো করতে সাহায্য করে। তাই আপনি যদি হজমের সমস্যায় ভোগেন, জিরার চা তিনবেলা পান করতে পারেন।

প্রণালি: এক কাপ পানি নিন। এর মধ্যে এক টেবিল চামচ জিরা দিন। এটি সেদ্ধ করুন। দিনে তিনবার এটি পান করুন।

২. কোষ্ঠকাঠিন্য: জিরার মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ আঁশ। এটি গ্যাসট্রোএনটেস্টাইনাল ট্র্যাক্টের কার্যক্রমকে ভালো রাখে।

প্রণালি: কোষ্ঠকাঠিন্য থেকে বাঁচতে এক টেবিল চামচ জিরা ভেজে নিন। রং গাঢ় হলে একে নামিয়ে গুঁড়া করুন। এই গুঁড়ার মধ্যে পানি ও মধু মেশান। এটি প্রতিদিন খালি পেটে পান করুন।

৩. অ্যাজমা ও ঠান্ডা: জিরার মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিইনফ্লামেটরি উপাদানের জন্য এটি অ্যাজমা ও ঠান্ডা প্রতিরোধে সাহায্য করে; সংক্রমণের সঙ্গে লড়াই করে।

প্রণালি: এক টেবিল চামচ জিরা এক গ্লাস পানির মধ্যে দিন। এর মধ্যে কিছু কুচি করা আদা দিন। ভালোমতো সেদ্ধ করুন। একে দিনে দুই থেকে তিনবার পান করুন।

৪. গর্ভবতী নারীদের ক্ষেত্রে: জিরার গুঁড়া কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। এটি গর্ভবতী নারীর বমি ও কোষ্ঠকাঠিন্য কমায়। এ ছাড়া প্রসব ভালোভাবে হওয়ার ক্ষেত্রেও এটি সাহায্য করে।

প্রণালি: এক গ্লাস গরম দুধ নিন। এর মধ্যে আধা চা চামচ জিরার গুঁড়া নিন এবং এক টেবিল চামচ মধু যোগ করুন। ভালোভাবে মেশান। এটি প্রতিদিন পান করুন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.