ওরিয়েন্টাল ব্যাংকের ৭ কর্মকর্তার ১০ বছর কারাদণ্ড

dudokশেয়ারবাজার রিপোর্ট: সাবেক ওরিয়েন্টাল ব্যাংকের অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় ব্যাংকের ৭ কর্মকর্তার প্রত্যেককে ১০ বছর সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-২ এর বিচারক হোসনে আরা বেগম এ রায় ঘোষণা করেন।

মামলার আসামিরা হলেন ওরিয়েন্টাল ব্যাংকের সিনিয়ার ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন, প্রাক্তন সিনিয়র অ্যাসিটেন্ট ভাইস প্রেসিডেন্ট আবুল কাশেম মাহমুদ উল্লাহ, প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ফজলুর রহমান, মো. তরিকুল আলম, প্রাক্তন এস.ই.ভি.পি. ভাইস প্রেসিডেন্ট মাহমুদ হোসেন, মেসার্স তানভীল অ্যাজেন্সির মালিক কামরুল ইসলাম ও ইমামুল হক।

মামলা সূত্রে জানা যায়, ২০০৫ সালের ২৭ জুলাই মেসার্স তানভীল অ্যাজেন্সি নামের একটি ভুয়া ও বেনামি কোম্পানি ওরিয়েন্টাল ব্যাংকের বাবুবাজার শাখা থেকে ১ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাত করে। সুদসহ মোট টাকার পরিমাণ ছিল ১ কোটি ৬২ লাখ ২৫ হাজার ৪৯০ টাকা।

এ ঘটনায় ২০০৬ সালের ২৯ ডিসেম্বর দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন। ২০১৩ সালের ৩ সেপ্টেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপপরিচালক শেখ ফাইয়াজ আলম আদালতে সাতজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ২০১২ সালে মামলার সকল আসামি তদন্ত কর্মকর্তার কাছে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

উল্লেখ্য, ২০০৯ সালে ওরিয়েন্টাল ব্যাংকের নাম বদলে আইসিবি ইসলামিক ব্যাংক করা হয়। ব্যাংকটি বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top