না ফেরার দেশে গুন্টার গ্রাস

041ee9bb81068ad1a61d1e4e83d3b569-Gunterশেয়ারবাজার ডেস্ক: সাহিত্যে নোবেলজয়ী জার্মান লেখক গুন্টার গ্রাস আর নেই।  সোমবার ৮৭ বছর বয়সে না ফেরার দেশে চলে গেছেন তিনি। তাঁর প্রকাশকদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

প্রকাশনা প্রতিষ্ঠান স্টাইডল গ্রাসের মৃত্যু প্রসঙ্গে এক টুইটারে জানান, এই নোবেলজয়ী জার্মানির উত্তরাঞ্চলের শহর লুইবেকের এক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

উল্লেখ্য, প্রথম উপন্যাস দ্য টিন ড্রাম দিয়েই পাঠকের মন জয় করেছিলেন গুন্টার গ্রাস। এ ছাড়া তাঁর খ্যাতির সঙ্গে জড়িয়ে আছে ‘ক্যাট অ্যান্ড মাউস’ ও ‘ডগ ইয়ার্স’ উপন্যাসের নামও। তিনটি বইয়েই তিনি তুলে আনেন তাঁর নিজের শহর দানজিশে হিটলারের নাৎসি বাহিনীর উত্থান ও নির্মমতার কথা। দানজিশ শহরটি এখন অবশ্য পোলান্ডে পড়েছে, নাম গদানস্ক।

গুন্টার গ্রাস ১৯৯৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান। এ ছাড়া অসংখ্য আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন তিনি। স্টাইলিশ গোঁফ আর তামাকের পাইপ এই ঔপন্যাসিক, কবি, নাট্যকার ও ভাস্করের ব্যক্তিত্বের অংশ হয়ে গিয়েছিল।

গুন্টার গ্রাস ছিলেন রাজনীতি সচেতন ব্যক্তিত্ব। তাঁর লেখায় এই বিষয়টির উপস্থিতি ছিল অনেক শক্তিশালী। সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ এর তীব্র সমালোচক ছিলেন এই সাহিত্যিক। তিনি মনে করতেন, বুশ এই যুদ্ধের নামে ধর্মকে ব্যবহার করছেন। ইসরায়েলের সমালোচনা করে ২০১২ সালে ‘হোয়াট মাস্ট বি সেইড’ নামের একটি গদ্য-কবিতা লেখেন। ইসরায়েল তখন তাঁর বিরুদ্ধে অ্যান্টি-সেমিটিজমের (ইহুদিবাদ-বিদ্বেষী) অভিযোগ এনে তাঁকে ইসরায়েলে নিষিদ্ধ ঘোষণা করে।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top