ভারতের চলচ্চিত্র পুরষ্কার পেলেন জয়া আহসান

joya ahsanশেয়ারবাজার ডেস্ক: ভারতের ৬৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। তার অভিনীত বিসর্জন জিতেছে সেরা বাংলা ছবির পুরস্কার। তবে সেরা অভিনেতার পুরস্কার রয়ে গেছে বলিউডপাড়ায়ই। ‘রুস্তম’ ছবিতে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য সেরা অভিনেতা হয়েছেন অক্ষয় কুমার। ‘মিন্নামিনুনগে’ ছবির জন্য সেরা অভিনেত্রীর মুকুট মাথায় পরেছেন সুরভি সিএম।

সত্যজিৎ রায়, মৃণাল সেন, ঋতিক ঘটকের উত্তরসূরি হিসেবে জাতীয় মঞ্চে বাংলাকে শ্রেষ্ঠত্বের আসনে পৌঁছে দিলেন কৌশিক গঙ্গোপাধ্যায় (বিসর্জন) ও অনিরুদ্ধ রায় চৌধুরী (পিঙ্ক)। শ্রেষ্ঠ সামাজিক ছবি বিভাগে সেরা পুরস্কার পেয়েছে পিঙ্ক। ছবিটি সম্পাদনাও করেছেন একজন বাঙালি- বোধাদিত্য বন্দ্যোপাধ্যায়। ‘প্রাক্তন’-এ ‘তুমি যাকে ভালোবাসো’ গানটির জন্য সেরা গায়িকার পুরস্কার পেয়েছেন ইমন চক্রবর্তী। এ গানের জন্যই সেরা গীতিকারের পুরস্কার। পেয়েছেন অনুপম রায়।

জয়া বলেন, ‘দুই বাংলার সিনেমার দর্শক ও সাধারণ মানুষের ভালোবাসাই আমার কাছে সবচেয়ে দামি ও সেরা সম্মান। তবে ভারতের জাতীয় মঞ্চে আমার অভিনয় যে পুরস্কার এনে দেবে তা ভাবিনি। এখন তো কিছুটা গর্বও হচ্ছে। এই পুরস্কার দুই বাংলার ছবির জগৎকেই সম্মানিত করল বলে মনে করছি।’ বিসর্জন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় বলেন, অত্যন্ত খুশি এই সম্মান পেয়ে। ‘পিঙ্ক’ পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরী জানালেন, ‘পুরস্কার মানেই একটা নতুন স্বীকৃতি। তাই এই ছবির জন্য জাতীয় পুরস্কার পেয়ে সম্মানিত বোধ করছি।’ জাতীয় পুরস্কারের জন্য বিচারকদের কাছে জমা পড়েছিল ৩৪৪টি ছবি। শুক্রবার দিল্লির ন্যাশনাল মিডিয়া সেন্টারে পুরস্কারের তালিকা ঘোষণা করা হয়। তালিকায় শ্রেষ্ঠ ছবির সম্মান পেল মারাঠি ছবি ‘কাসভ’। শ্রেষ্ঠ হিন্দি ছবি ‘নীরজা’। ‘ভেন্টিলেটর’ ছবির জন্য শ্রেষ্ঠ পরিচালকের সম্মান পেলেন রাজেশ। ‘জোকার’ ছবির গানের জন্য শ্রেষ্ঠ গায়কের পুরস্কার পেলেন সুন্দর আয়ার।

বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী অন্যরা হলেন- সেরা সহ-অভিনেতা মনোজ যোশী (দশক্রিয়া), সেরা সহ-অভিনেত্রী জারিনি ওয়াসিম (দঙ্গল), পরিবেশ সচেতনতার ওপর তৈরি সেরা ছবি ‘দ্য টাইগার হু ক্রসড দ্য লাইন’ ও সেরা ছোটদের ছবি ‘ধনক’।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top