বিনিয়োগকারীদের প্রাথমিক শিক্ষা নিতে হবে

bsec_Khulnaশেয়ারবাজার রিপোর্ট: খুলনায় দিনব্যাপী বিনিয়োগকারী ও উদ্যোক্তা সম্মেলন এবং বিনিয়োগ শিক্ষামেলার মাধ্যমে মাঠপর্যায়ে ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রামের কাজ শুরু করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। চলতি বছরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর খুলনার সিএসএস আভা সেন্টারে বিনিয়োগ শিক্ষায় শুক্রবার প্রথমবারের মতো এ মেলার আয়োজন করা হয়েছে।

গতকাল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. খায়রুল হোসেনের উদ্বোধনের পর শুরু হয়ে দিনভর চলে এ বিনিয়োগ শিক্ষামেলা।

সকালে বিনিয়োগ শিক্ষামেলার উদ্বোধন করে ড. খায়রুল হোসেন বলেন, সকল বিনিয়োগকারীকে তাদের বিনিয়োগের বিষয়বস্তু সম্পর্কে অবগত ও শিক্ষিত করাই বিএসইসি’র লক্ষ্য। যতক্ষণ পর্যন্ত বিনিয়োগকারীরা আর্থিক বাজার এবং বাজারের বিভিন্ন পণ্যের চরিত্র ও গতিবিধি সম্পর্কে অবগত না হচ্ছেন এবং নিজেদেরকে আর্থিক ক্ষতি থেকে রক্ষা করার উপায় না বুঝতে পারছেন ততক্ষন পর্যন্ত সমাজের সার্বিক উন্নয়ন আশা করা যায় না।

এছাড়াও তিনি দেশের অর্থনীতির উন্নয়ন ও স্থিতিশীলতার জন্য এ দেশের মানুষকে বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করার প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেন।

খুলনার বিনিয়োগকারীদের উদ্দেশে বিএসইসির চেয়ারম্যান বলেন, ভবিষ্যত অর্থনীতির চিন্তা করেই প্রথম মেলার জন্য খুলনাকে বেচে নেয়া হয়েছে। আপনাদের টাকা দিতে আমরা আসিনি। আমরা এসেছি বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বিনিয়োগের প্রাথমিক ধারণা দিতে। বিনিয়োগ করার আগে আপনাকে প্রাথমিক ধারণা নিতে হবে। এজন্য বিনিয়োগের অ আ শিখতে হবে। আপনার কষ্টার্জিত অর্থ যাতে নিরাপদ থাকে, সেজন্য এ সম্মেলন ও শিক্ষামেলার আয়োজন করা হয়েছে। শিগগিরই আমরা ঢাকায় এ ধরনের সম্মেলনের আয়োজন করব, যেখানে নিরাপদ বিনিয়োগ বিষয়ে শিক্ষা নেয়া যাবে।

উদ্যোক্তা সম্মেলন ও বিনিয়োগ শিক্ষামেলায় পুঁজিবাজার-সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ২১টি স্টল অংশ নিয়েছে। দুই ভাগে বিভক্ত সম্মেলনের প্রথম সেশনে শেয়ারবাজারে বিনিয়োগকারীরা অংশগ্রহণ করে। বিকালের সেশনে স্থানীয় উদ্যোক্তাদের নিয়ে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে বিএসইসি।

এসব অনুষ্ঠানে বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দীন নিজামী, অধ্যাপক ড. স্বপন কুমার বালা, মো. আমজাদ হোসেন, নির্বাহী পরিচালক মাহবুবুল আলম, সাইফুর রহমানসহ বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা, আইসিবি, উভয় স্টক এক্সচেঞ্জ ও মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top